ঈদুল আযহা ২০২২

ঝুঁকিপূর্ণ ট্রেন যাত্রায় বাড়ি ফেরা মানুষেরা

প্রকাশ : ০৮ জুলাই ২০২২, ১৬:৩৩

সাহস ডেস্ক
ঝুঁকিপূর্ণ ট্রেন যাত্রায় বাড়ি ফেরা মানুষেরা। ছবি সাহস/এফসি বাঁধন

প্রতিবারের মত এবারো ঈদের ছুটিতে ঘরমুখো হচ্ছেন রাজধানী ঢাকার মানুষেরা। নগর পরিসংখ্যানে জানা যায়, ৮০ লাখ মানুষ ঢাকা ছাড়ছেন এবারের ঈদ যাত্রায়। ঈদযাত্রা চতুর্থ দিন শুক্রবারে (০৮ জুলাই) বাস, ট্রেন, বিমান কিংবা জলযোগে- যে যেভাবে পারছেন হুমড়ি খেয়ে ফিরছেন নাড়ীর টানে। টিকিট না পেয়ে বিকল্প ঝুঁকিপূর্ণ ব্যবস্থাও নিচ্ছেন অনেক মানুষ। কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, সকাল পর্যন্ত প্রায় ১৬টি আন্তনগর ও লোকাল ট্রেন ছেড়ে গেছে। বৃহস্পতিবার গার্মেন্টস, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ছুটি হয়েছে। যাত্রীর চাপও বেড়েছে বেশুমার। সে প্রভাবটা পড়েছে ট্রেনের বগিগুলোতেও। যার ফলে স্টেশনে ঘরমুখী মানুষের প্রচুর ভিড়। এই অতিরিক্ত যাত্রীর চাপ সামলানো যাচ্ছে না। তবে প্রতিটি ট্রেন সতর্কতার এবং নিরাপত্তার সঙ্গে চালানো হচ্ছে বলে জানান তিনি।

ঝুঁকিপূর্ণ ট্রেন যাত্রায় বাড়ি ফেরা মানুষেরা। ছবি সাহস/এফসি বাঁধন

শুক্রবার সকাল ১১টার দিকে কমলাপুরে রেল স্টেশনে ট্রেনে ঈদ যাত্রার বিষয়ে সংবাদ সম্মেলনের সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মোহাম্মদ মাসুদ সারওয়ার। পূর্বাঞ্চলের ট্রেনগুলি যথাসময়ে ছেড়ে যেতে পারছে বলে জানিয়েছেন তিনি। কিন্তু উত্তর ও পশ্চিম অঞ্চলের ট্রেনগুলো ঠিক সময়ে ছেড়ে যেতে পারছে না। এর মধ্যে কোনটা ১ থেকে ২ ঘণ্টা দেরিতে যাচ্ছে। তবে সুন্দরবন এক্সপ্রেস প্রায় ৩ ঘণ্টা দেরিতে প্লাটফর্ম ছেড়েছে। তার মতে, বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত প্রায় ৬০ থেকে ৭০ লক্ষ লোক ট্রেনে রওনা করেছে। ‘আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী, জিআরপি পুলিশ সবাই যাত্রী চাপের কাছে ব্যর্থ হয়েছে। ট্রেনের ছাদ থেকে যাত্রী নামানো যাচ্ছে না। তবে আমরা যাত্রীদের নিষেধ করেছি ট্রেনের ছাদে, বাফারে এবং ইঞ্জিনে না উঠতে। কিন্তু কারোর কথায় যাত্রীরা শুনছেন না। আমরা চেষ্টা করছি তাদের ঈদ যাত্রাটা নির্বিঘ্ন করার,’ বলেন তিনি।

এর মধ্যে  কানাঘুষা শোনা যাচ্ছিলো বাতিল করা হয়েছে শনিবারের রংপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রা। মাসুদ বলেন, ‘ঢাকা থেকে রংপুর এক্সপ্রেসের কোন যাত্রা বাতিল করা হয়নি। এই ট্রেনের শনিবারে টিকিট বিক্রি করা হয়েছে। যাত্রা বাতিল করা হয়নি। টিকিট সবগুলোই বিক্রি করা হয়েছে।’

সাহস২৪.কম/এসটি/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত