জলবায়ুর পরিবর্তনের প্রভাব

তাপপ্রবাহের সম্ভাবনা বেড়েছে ৪৫ গুণ !

প্রকাশ : ১৬ মে ২০২৪, ১৩:০০

Desk Report

বিজ্ঞানীরা জানাচ্ছেন, জলবায়ুর পরিবর্তনের প্রভাবেই তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধির পরিণাম এই ঘটনা। তার জেরে মে মাসে তাপপ্রবাহের আশঙ্কা বেড়েছে ৪৫ গুণ! 

জলবায়ুর চোখরাঙানির জেরে বিশ্ব জুড়ে তাপমাত্রা বাড়তে পারে ১.২ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস, এমনই আশঙ্কার ছবি উঠে এসেছে ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন (ডব্লিউডব্লিউএ)-এর সদ্য প্রকাশিত রিপোর্টে। তার জেরে জনজীবনে (বিশেষত যাঁরা দারিদ্রসীমার নীচে) বাড়বে দুর্ভোগ।

মালয়েশিয়া, ব্রিটেন, সুইডেন, নেদারল্যান্ডসের বিভিন্ন আবহাওয়া সংক্রান্ত গবেষণা সংস্থা ও বিশ্ববিদ্যালয়ের মোট ১৩ জন বিজ্ঞানী রিপোর্টটি তৈরি করেছেন। গত দু’বছরের রিপোর্টেও এ বারের মতোই ভূপৃষ্ঠের গড় তাপমাত্রা বৃদ্ধির কার্যকারণ নিয়ে আলোচনা করা হয়েছিল। বিজ্ঞানীরা আবহাওয়ার তথ্য পর্যালোচনা করে দেখেছেন শিল্পবিপ্লব পূর্ববর্তী সময়ের তুলনায় বর্তমানে তাপমাত্রা বেড়েছে ১ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন (ডব্লিউডাব্লিউএ) গ্রুপ নামে পরিচিত বিজ্ঞানীদের দল জোর দিয়েছিল যে, জলবায়ু পরিবর্তনের কারণে তীব্র তাপপ্রবাহ এশিয়া জুড়ে দারিদ্র্যের মধ্যে বসবাসকারী মানুষের জীবনকে আরও কঠিন করে তুলছে। একটি বিরাজমান কিন্তু দুর্বল এল নিনো এবং বায়ুমণ্ডলে তাপ আটকে যাওয়া গ্রিনহাউস গ্যাসের ক্রমবর্ধমান ঘনত্বের মধ্যে, দক্ষিণ এশিয়ার লক্ষ লক্ষ মানুষ এপ্রিল মাসে নির্মম তাপ সহ্য করেছিল।

রেকর্ড-ধ্বংসকারী সর্বোচ্চ তাপমাত্রার জেরে  সরকারি সংস্থা এবং কিছু রাজ্যে স্কুলগুলি বন্ধ রাখা হয়। বিধ্বংসী  তাপ ফিলিপাইন, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং মিয়ানমারেও  আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। সিরিয়া, লেবানন, ইসরাইল, ফিলিস্তিন এবং জর্ডান সহ পশ্চিম এশিয়ায়, জলবায়ু পরিবর্তনের কারণে এপ্রিলে  ৪০ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রা এখন স্বাভাবিক হয়ে উঠেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত