১৯ বছরের গৌরবময় ক্যারিয়ার

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী

প্রকাশ : ১৬ মে ২০২৪, ১৩:২৫

সাহস ডেস্ক

আন্তর্জাতিক ফুটবলে গৌরবময় পথচলা থামিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারত জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। বিশ্বকাপ বাছাইয়ে আগামী ৬ জুন কুয়েতের বিপক্ষে ম্যাচটিই হবে তার শেষ ম্যাচ।

পেশাদার ফুটবলার হিসেবে দিল্লিতে এই যাত্রা শুরু হয় ২১ বছর আগে। দিল্লিতে এই যাত্রা শুরুর কিছুদিন পর তিনি যোগ দেন কলকাতার ক্লাব মোহনবাগানে। ক্লাবটির হয়ে দারুণ পারফরম্যান্স করে আসেন নজরে। এরই ধারাবাহিকতায় ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে ভারতের জার্সিতে অভিষেক হয় তার। বাকিটা শুধুই ইতিহাস।

ভারতের হয়ে এখন পর্যন্ত ১৫০টি ম্যাচ খেলেছেন ছেত্রী। দ্বিতীয় স্থানে থাকা বাইচুং ভুটিয়া খেলেছেন ৮৮ ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলে তার গোল ৯৪টি। ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলস্কোরার আই এম ভিজায়ানের গোল ৩২টি। এছাড়া আন্তর্জাতিক ফুটবলে চতুর্থ সর্বোচ্চ গোলস্কোরার ছেত্রি। তার থেকে বেশি গোল করা বাকি তিনজন হলেন, ক্রিস্টিয়ানো রোনালদো (১২৮), ইরানের আলি দাইয়ি (১০৮) ও লিওনেল মেসি (১০৬)।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিও বার্তায় সুনীল বলেন, ‘একটা দিন জীবনে কোনও দিন ভুলতে পারব না। যে দিন দেশের জার্সি গায়ে প্রথম বার ভারতের হয়ে খেলতে নেমেছিলাম। অবিশ্বাস্য অনুভূতি। তবে তার আগের দিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যর (সুখবিন্দর সিংহ) এসে আমাকে জানিয়েছিলেন, প্রথম একাদশে আমি রয়েছি। বলে বোঝাতে পারব না সেই অনুভূতি কেমন ছিল।’

এমন সিদ্ধান্ত নেয়া অবশ্য সহজ ছিল না ছেত্রীর জন্য। তিনি আরও বলেন, ‘সত্যিকার অর্থেই আমার বিচরণ ছিল স্বপ্নের জগতে এবং দেশের হয়ে খেলতে পারার ধারেকাছে আর কিছু নেই। তো আমার ভেতরের সেই শিশুটি লড়াই চালিয়ে গেছে এং ভবিষ্যতেও ভেতরে ভেতরে লড়াইটা করবে। তবে একজন বোধসম্পন্ন, পরিণত ফুটবলার হিসেবে, আমার ভেতরের মানুষটি অনুভব করেছেন, সময়টা শেষ। যদিও সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না। ’

আগামী ৬ই জুন কলকাতার যুবভারতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কুয়েতের মুখোমুখি হবে ভারত। এই ম্যাচেই ভারতের জার্সিতে শেষবার মাঠে নামবেন আন্তর্জাতিক ফুটবলে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা।  বৃহস্পতিবার একটি ভিডিও বার্তায় নিজেই এই ঘোষণা দেন ছেত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত