ফুটিয়ে তোলা হয়েছে চার্লসের পরিবেশ রক্ষার উদ্যোগ

রাজা চার্লসের আনুষ্ঠানিক রাজকীয় ছবি উন্মোচন

প্রকাশ : ১৬ মে ২০২৪, ১৪:৪৪

Desk Report

 

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের লাল রঙের এক অদ্ভুত আনুষ্ঠানিক রাজকীয় ছবি উন্মোচন করা হয়েছে। লন্ডনের বাকিংহাম প্যালেসে বুধবার (১৫ মে) রাজা তৃতীয় চার্লস নিজেই ছবিটি উন্মোচন করেন।

ইউনিফর্ম পরিহিত লাল তেল রঙে আঁকা রাজকীয় এক ছবি উন্মোচন করেছেন ইংল্যান্ডের রাজা তৃতীয় চার্লস। রাজ্যাভিষেকের পর এটিই তার প্রথম সম্পূর্ণ আনুষ্ঠানিক প্রকাশিত ছবি।

 গত বছরের মে মাসে লন্ডন ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এক জাঁকজমকপূর্ণ অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে রাজমুকুট পরেন রাজা চার্লস।

দৈর্ঘ্যে ২৩০ সেন্টিমিটার এবং প্রস্থে ১৬৫.৫ সেন্টিমিটার (৭.৫ ফুট * ৫.৪ ফুট) ক্যানভাসে তেল ছবিটি এঁকেছেন জোনাথন ইয়েও। যিনি এর আগে ২০১৪ সালে চার্লসের স্ত্রী ক্যামিলা এবং ২০০৮ সালে তার বাবা প্রিন্স ফিলিপের ছবি আঁকেন।

 ছবিটিতে বর্তমানে ক্যান্সারের চিকিৎসাধীন রাজাকে লাল পটভূমিতে ওয়েলস গার্ডের লাল ইউনিফর্মে দেখানো হয়েছে। প্রতিকৃতিতে আরও দেখা যায় একটি লাল প্রজাপতি তার কাঁধে ঘুরে বেড়াচ্ছে। শিল্পীর মতে, ক্ষুদ্র এই জীবটি রাজা তৃতীয় চার্লসের পরিবেশ রক্ষার উদ্যোগের প্রতীক।

ছবিতে ওয়েলস গার্ডের ইউনিফর্ম পরা ব্রিটিশ রাজাকে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। এতে লাল রঙের ব্যাপক ব্যবহার করা হয়েছে, যা সাধারণ রাজকীয় প্রতিকৃতির থেকে অনেকটাই আলাদা। যে কারণে এই ছবি এখন বেশ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তেলরঙে আঁকা ছবিটির উন্মোচন অনুষ্ঠানের ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হয়। প্রকাশের পরপরই তা ছড়িয়ে পড়ে। ছবিতে ইউনিফর্ম পরিহিত ব্রিটিশ রাজার আকর্ষণীয় লাল রঙের ব্যবহার অবাক করেছে নেটিজেনদেরকে।

উল্লেখ্য, গত বছরের মে মাসে লন্ডন ওয়েস্টমিনস্টার অ্যাবিতে এক জাঁকজমকপূর্ণ অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে রাজমুকুট পরেন রাজা চার্লস।

চলতি বছরের ফেব্রুয়ারিতে চার্লসের ক্যানসার ধরা পড়ে। এরপর থেকেই জনসমক্ষে সব ধরনের দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন তিনি। তবে চলতি মাসের শুরুতেই আবারও তিনি দায়িত্বে ফিরেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত