অনুমোদন পেয়েছে নতুন ১৩২১ প্রকল্প

এডিপিতে আগামী অর্থবছরের জন্য বরাদ্দ ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার

প্রকাশ : ১৬ মে ২০২৪, ১৯:১৯

Desk Report

দেশে চলমান অর্থনৈতিক চাপের কারণে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার বাড়াচ্ছে না সরকার। আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে মোট বরাদ্দ থাকছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় মাত্র দুই হাজার কোটি টাকা বেশি। নতুন এডিপিতে এক হাজার ৩২১ প্রকল্প অন্তর্ভুক্তি করা হয়েছে। এদিকে চলতি বছরের জুন মেয়াদে সমাপ্ত হবে ৩৫৬টি প্রকল্প।

বৃহস্পতিবার (১৬ মে) পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় এই উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ সভা।

২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি অনুমোদন করা হয়েছে। আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় আগামী অর্থবছরে উন্নয়ন কার্যক্রমের জন্য এ বরাদ্দ অনুমোদন করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে পাওয়া এক হাজার ৮৯৪টি অননুমোদিত প্রকল্প যাচাই-বাছাই করা হয়। এরমধ্যে থেকে ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে এক হাজার ৩২১টি প্রকল্প অন্তর্ভুক্তির সুপারিশ করা হয়।

এসব প্রকল্প পরবর্তী সময়ে অনুমোদিত হলে এডিপি থেকে অর্থায়ন করা হবে। সে লক্ষ্যে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত এডিপিতে বিভিন্ন খাতের আওতায় ‘থোক বরাদ্দ’ বাবদ ১৬ হাজার ৮৭২ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরের এডিপিতে মোটাদাগে ১৫টি খাত ৯৬ শতাংশের বেশি বরাদ্দ পাচ্ছে। পরিবহন ও যাতায়াত; বিদ্যুৎ ও জ্বালানি; শিক্ষা; স্বাস্থ্য ছাড়া অন্য খাতগুলোর মধ্যে গৃহায়ণ খাতে ২৪ হাজার ৮৩৬ কোটি টাকা; স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ১৭ হাজার ৯৮৬ কোটি টাকা; পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ খাতে ১১ হাজার ৮৯ কোটি টাকা এবং কৃষি খাত ১৩ হাজার ২১৯ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত