ইউক্রেনে স্কুলে রুশ বিমান হামলা, ৬০ জনের প্রাণহানির শঙ্কা

প্রকাশ : ০৮ মে ২০২২, ১৬:০৯

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের লুহানস্কের একটি স্কুলে রাশিয়ার বিমান হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ হামলার ঘটনায় ধ্বংস্তুপের নিচে অনেক মানুষ চাপা পড়ে আছে, তাই আশঙ্কা করা হচ্ছে তাদের সবাই মারা যেতে পারেন। স্থানীয় সময় শনিবার (৭ মে) লুহানস্কের বিলোহোরিভকা গ্রামের একটি স্কুলে রাশিয়ার সামরিক বাহিনী এ হামলা চালায়। খবর আল জাজিরার।

লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই হামলার তথ্য নিশ্চিত করে বহু মানুষের প্রাণহানির শঙ্কার কথা জানিয়েছেন। রবিবার (৮ মে) টেলিগ্রাম অ্যাকাউন্টে দেওয়া এক বার্তায় তিনি বলেন,‘ভবনের ধ্বংসস্তুপে আটকে পড়া ৬০ জনের সবাই সম্ভবত মারা যাবেন। এ ছাড়া এখন পর্যন্ত ওই স্কুলে আশ্রয় নেওয়া ৩০ বেসামরিক নাগরিককে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে সাতজন আহত হয়েছেন।’ ইউক্রেনের জরুরি পরিষেবা থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, বোমা হামলার পর স্কুল ভবনের ধ্বংসস্তূপ থেকে দু’জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। প্রায় আড়াই মাস ধরে চলা এই সামরিক অভিযানে রাশিয়ার হামলায় ইউক্রেনের সামরিক-বেসামরিক বহু অবকাঠামো ধ্বংস হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। বেসামরিক প্রাণহানির অভিযোগও উঠেছে। যদিও সামরিক স্থাপনা লক্ষ্য করেই হামলা চলছে বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

সাহস২৪.কম/এআর/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত