বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার হলেন কবির বিন আনোয়ার

প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ২১:০৮

সাহস প্রতিবেদক
ছবি : কবির বিন আনোয়ার

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনারের দায়িত্ব পেয়েছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। রোববার কাকরাইলের জাতীয় স্কাউটস ভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান স্বাক্ষরিত সনদ প্রদান করা হয় তাকে। বাংলাদেশ স্কাউটস আন্দোলনের সঙ্গে দীর্ঘদিন ধরে সম্পৃক্ত আছেন কবির বিন আনোয়ার। পরিবেশ ও জলবায়ু রক্ষায়ও কাজ করে যাচ্ছেন বহুমাত্রিক প্রতিভাবান সাবেক এ আমলা। 
সনদ গ্রহণের সময় খ্যাতিমান এ লোকহিতৈষী বলেন, ‘মানবিক ও সামাজিক উন্নয়নে স্কাউট আন্দোলনের মতো অরাজনৈতিক ও শিক্ষামূলক কার্যক্রমের খুবই গুরুত্ব রয়েছে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে স্কাউটের গুরুত্ব অপরিসীম। স্কাউটিং আনন্দের সঙ্গে শিক্ষাদানের মাধ্যমে শিশু-কিশোরদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। এমনকি শুধু শিশু-কিশোর বা যুবক নয় বরং সব বয়সের মানুষের সম্পৃক্ততা রয়েছে স্বেচ্ছাসেবী এ মহৎ কার্যক্রমে। বহু মানুষ স্বেচ্ছাসেবায় নিয়েজিত হয়ে জীবনের এ নতুন মানে খুঁজে পেয়েছেন। এ ধারা অব্যাহত রাখতে হবে।’ 
স্কাউটিংয়ের মাধ্যমে যুবসমাজকে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমের মূলমন্ত্রে উজ্জীবিত হওয়ার আহ্বান জানিয়ে কবির বিন আনোয়ার বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট স্কাউটিং দেশে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রূপকল্প ২০৪১’ অনুসারে আমাদের এগোতে হবে। স্মার্ট স্কাউটিংয়ের মাধ্যমেই যুবসমাজ আরো সৎ, আদর্শবান, স্মার্ট সিটিজেন হিসেবে এগিয়ে যাবে। এ যাত্রা চিরকাল অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত