ইউক্রেন সংকটের মধ্যেই ইউরোপ সফরে মোদি

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২২, ১৭:৫৫

সাহস ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই আগামী সপ্তাহে ইউরোপের তিন দেশ-জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, ২ মে মোদি প্রথমে যাবেন জার্মানি। সেখানে দেশটির চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। জার্মানি থেকে তিনি ডেনমার্কে যাবেন ডেনমার্ক। ৪ মে দেশে ফেরার পথে একটি সংক্ষিপ্ত যাত্রাবিরতি করবেন প্যারিসে। মন্ত্রণালয় জানায়, "বার্লিনে প্রধানমন্ত্রী জার্মান চ্যান্সেলরের সঙ্গে দ্বিপাক্ষীয় আলোচনা। এবং তারা (দুই নেতা) ভারত-জার্মানি আন্তঃসরকারি পরামর্শের (আইজিসি) ষষ্ঠ সংস্করণের সহ-সভাপতি হবেন।"

বিবৃতিতে জানানো হয়, মোদির সফরটিকে বিস্তৃত পরিসরে সহযোগিতা বাড়ানো এবং পারস্পরিক সম্পর্ক জোরদার করার একটি সুযোগ হিসেবে দেখা হচ্ছে।

এতে আরও বলা হয়, জার্মানি থেকে কোপেনহেগেনে যাবেন মোদি। সেখানে ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা ছাড়াও ডেনমার্ক আয়োজিত দ্বিতীয় ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে অংশ নেবেন মোদি।

ভারত-নর্ডিক সামিটে মোদি আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসদোত্তির, নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর, সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিনের সঙ্গেও আলোচনা করবেন।

মন্ত্রণালয় বলেছে, আলোচনায় মহামারি পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, উদ্ভাবন ও প্রযুক্তি, নবায়নযোগ্য শক্তি, বিকশিত বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতি এবং ভারত-নর্ডিক সহযোগিতার মতো বিষয়গুলোতে ফোকাস করা হবে।

৪ মে দেশে ফেরার পথে মোদি প্যারিসে যাত্রাবিরতি করবেন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন। বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও ফ্রান্স এ বছর তাদের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত