গাজায় ১৩ হাজারের বেশি শিশু নিহত, অন্যরা ভুগছে অপুষ্টিতে: ইউনিসেফ

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ২১:৪১

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় পাঁচ মাসেরও বেশি সময় ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। তাদের হামলায় এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ১৩ হাজারে বেশি শিশু রয়েছে।
এই তথ্য জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) সংস্থা। এছাড়া গাজার বেঁচে থাকা অন্য শিশুরাও চরম অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছে সংস্থাটি। গত ১৭ মার্চ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল রোববার সিবিএস নিউজ নেটওয়ার্ককে বলেন, হাজার হাজার শিশু আহত হয়েছে। তারা কোথায় রয়েছে আমাদের জানা নেই। তারা সম্ভবত ধ্বংসস্তূপের নিচে রয়েছে। বিশ্বের আর কোনো যুদ্ধে আমরা শিশুদের এভাবে হত্যার চিত্র দেখিনি।
তিনি বলেন, আমি শিশুদের একটি ওয়ার্ডে ছিলাম। তারা ভয়াবহ অপুষ্টিতে ভুগছে। ওয়ার্ডের পরিবেশ ছিল খুবই শান্ত। কারণ, শিশুদের কান্না করার মতো শক্তি ছিল না।
রাসেল বলেন, ইসরাইল ‘গণহত্যা’ যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ২০ লাখেরও বেশি ফিলিস্তিনির দুর্ভিক্ষের শিকার হওয়া ঠেকাতে সাহায্য ও সহায়তার জন্য গাজায় সহায়তাবাহী ট্রাকগুলো নিয়ে যাওয়া ছিল ‘বিশাল আমলাতান্ত্রিক চ্যালেঞ্জ’।
এদিকে, গাজায় দুই বছরের কম বয়সের প্রতি তিনটি শিশুর মধ্যে একটি শিশু চরম অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছে ইউএনআরডব্লিউএ।
গত শনিবার ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টিন রিফিউজি (ইউএনআরডব্লিউএ) থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলা হয়, গাজায় চরম অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা দ্রুত বাড়ছে এবং নজিরবিহীন পর্যায়ে পৌঁছে যাচ্ছে।
গত ৭ অক্টোবর ইসরাইলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস আকস্মিক হামলা চালানোর পর গাজায় যুদ্ধ শুরু করে ইসরাইল। গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ হিসাব অনুযায়ী, এ হামলায় এখন পর্যন্ত ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই নারী ও শিশু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত