মিয়ানমারের সামরিক শাসক জান্তার বিরুদ্ধে ছায়া সরকারের যুদ্ধ ঘোষণা

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬

সাহস ডেস্ক

মিয়ানমারের সামরিক শাসক জান্তার বিরুদ্ধে 'জনতার প্রতিরোধ যুদ্ধ' ঘোষণা করেছে দেশটির ছায়া সরকার। এটি একটি গণবিপ্লব বলেও মন্তব্য করেছে  মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাশি লা।

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক ভিডিওবার্তায় এ ঘোষণা দেন তিনি।

ভিডিও বার্তায় তিনি বলেন,'জনগণের জীবন ও সম্পত্তি রক্ষার দায়িত্ব থেকে জাতীয় ঐক্য সরকার সামরিক সরকারের বিরুদ্ধে (জান্তা সরকার) "জনতার প্রতিরোধ যুদ্ধ" শুরু করেছে। এটি একটি গণবিপ্লব। তাই মিয়ানমারের সব নাগরিক দেশের প্রতিটি প্রান্তে মিন অং হ্লাইং-এর নেতৃত্বাধীন "সামরিক সন্ত্রাসীদের" শাসনের বিরুদ্ধে বিদ্রোহ করবে।'

মিয়ানমার সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগ করেন মিয়ানমার ছায়া সরকারের প্রধান। এসময় পিডিএফ (পিপলস ডিফেন্স ফোর্স) সদস্যদের যার যার এলাকায় সামরিক জান্তা ও এর সম্পত্তিতে হামলা চালানোরও নির্দেশ দেন তিনি। 

এছাড়াও জান্তা সরকারের নিয়োগ দেওয়া আমলাদের পদত্যাগ করার আহ্বান জানান দুয়া লাশি লা। সৈরশাসককে উৎখাত ও শান্তিপূর্ণ গণতান্ত্রিক ইউনিয়ন প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন এনইউজি নেতা।

এদিকে জান্তা সরকার এনইউজি'কে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়েছে। এনইউজির সাথে যোগাযোগ বা সহায়তাকারীদের বন্দি করার নির্দেশও দিয়েছে জান্তা। 

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে অং সান সুচি নেতৃত্বাধীন ন্যাশনাল লি ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সরকারকে হাটিয়ে রাষ্ট্র ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপর থেকেই  জান্তা বিরোধী আন্দোলনে নামে দেশটির জনগণ। আন্দোলনগুলো বেশ শক্ত হাতেই দমন করে জান্তা সরকার। এসময় আন্দোলনে নিহত হয় সহস্রাধিক মানুষ। এছাড়াও বন্দি আছে কয়েক হাজার। 

সাহস২৪.কম/জেএস/এমআর  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত