মিয়ানমারে গতকাল নিহত ৩৯, বড় ধরনের সেনাবিরোধী সমাবেশের পরিকল্পনা

প্রকাশ : ১৫ মার্চ ২০২১, ১৩:০২

সাহস ডেস্ক

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে গতকাল দেশজুড়ে কমপক্ষে ৩৯ জন নিহত হওয়ার পর আজ সোমবার (১৫ মার্চ) বড় ধরনের সেনাবিরোধী সমাবেশের পরিকল্পনা করেছেন মিয়ানমারের আন্দোলনকারীরা। জান্তাবিরোধী আন্দোলনে ক্রমেই আরও অস্থিতিশীল হয়ে উঠছে।

রবিবার (১৪ মার্চ) প্রধান বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনসহ বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় সরকারি বাহিনী।

অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, গতকাল ইয়াঙ্গুনের হ্লাইংথায়া শহরতলিতে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ২২ জন গণতন্ত্রপন্থী বিক্ষোভকারী নিহত হয়েছেন। এ ছাড়া, দেশটির অন্যান্য শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও ১৬ জন বিক্ষোভাকারী নিহত হয়েছেন।

১৪ মার্চ রবিবার সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটে প্রধান শহর ইয়াঙ্গুনের হ্লায়াইং থারইয়া এলাকায়। সেখানে সংঘর্ষের সময় জান্তাবিরোধীরা লাঠি ও ছুরি হাতে আত্মরক্ষার চেষ্টা করে। এক পর্যায়ে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এতে অন্তত ২২ জন নিহত হয়। এছাড়া আহতদের মধ্যেও তিন জনের আশঙ্কাজনক।

রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে একজন পুলিশ সদস্য মারা গেছেন। গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি’র নির্বাচিত সরকারকে হটিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে চলমান আন্দোলনে রবিবারই ছিল সবচেয়ে রক্তাক্ত দিন।

এদিকে একজন চিকিৎসাকর্মী এএফপিকে বলেন, আমি চিকিৎসার দেওয়ার সময় চোখের সামনেই তিনজনের মৃত্যু হয়েছে। আমি আরও দুজনকে হাসপাতালে পাঠাচ্ছিলাম। এই মুহূর্তে এটুকুই আমি বলতে পারি।

বর্মি আন্দোলনকারীরা বলছেন, দেশটির জান্তা সরকারকে সমর্থন দিচ্ছে বেইজিং। ফলে এরইমধ্যে দেশটিতে চীনা পণ্য বর্জনের ডাক উঠতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় রবিবার একাধিক চীনা ফ্যাক্টরিতে হামলার ঘটনা ঘটে। এ ঘটনার পর সামরিক সরকার চীনা কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান থাকা এলাকাটিতে মার্শাল ল জারি করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত