রোনালদোর রেকর্ডময় রাতে পর্তুগালের বড় জয়

প্রকাশ : ১৬ জুন ২০২১, ১৩:১০

সাহস ডেস্ক

ইউরো চ্যাম্পিয়নশিপ নিজেদের প্রথম ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোলে হাঙ্গেরিকে হারিয়ে রেকর্ডময় রাত উপভোগ করেছে পর্তুগাল। রোনালদো জোড়া গোল করে নিজের রূপকথার মতো ক্যারিয়ারে যোগ করেছেন আরও দুটি রেকর্ড। মঙ্গলবার (১৫ জুন) পুসকাস অ্যারেনায় স্বাগতিক হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়েছে পর্তুগিজরা।

সবচেয়ে বেশি পাঁচটি ইউরোতে খেলার রেকর্ড তো মাঠে নামতেই হয়ে গেছে। এক গোল করলে রোনালদো ইউরোর মূল টুর্নামেন্টে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডের শীর্ষে তার সঙ্গে থাকা ফ্রান্স কিংবদন্তি মিশেল প্লাতিনিকেও ছাড়িয়ে যাওয়ার কথা ছিল। রোনালদো করলেন দুই গোল। ইউরোতে তার গোল এখন ১১টি, প্লাতিনির ৯টি।

এছাড়া রোনালদো জার্মানির বাস্তিয়ান শোয়াইনস্টাইগারকে ছাড়িয়ে ইউরোপের খেলোয়াড়দের মধ্যে মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ, ইউরো) সবচেয়ে বেশি ম্যাচ (৩৯) খেলার রেকর্ড নিজের করে নিয়েছেন। দেশের হয়ে ১৭৫ ম্যাচে তার গোল ১০৬টি। আর ৩টি হলে ইরানের আলি দাইয়ের গড়া আন্তর্জাতিক ফুটবলে ১০৯ গোলের রেকর্ড স্পর্শ করবেন তিনি।

রোনালদোদের দলের ম্যাচের পাশাপাশি হাঙ্গেরির এই ম্যাচের আরেকটা বড় আকর্ষণ ছিল গ্যালারি। এবারের ইউরো যে ১১ দেশের ১১ শহরের ১১ ভেন্যুতে হচ্ছে, তার মধ্যে এই একটা ভেন্যুতেই শতভাগ দর্শক থাকবে বলে টুর্নামেন্ট শুরুর আগে ঘোষণা দেওয়া হয়েছিল। ম্যাচের আগে তাই দর্শকে পুরোপুরি পূর্ণ গ্যালারি দেখা যায়।

এমন গ্যালারির সামনে অবশ্য ম্যাচের শেষ দশ মিনিটের আগে মন ভরাতে পারেনি পর্তুগাল। ৪-২-৩-১ ছকে সামনে রোনালদোকে রেখে পেছনে দুজন রক্ষণাত্মক মিডফিল্ডারকে নিয়ে নেমেছিল পর্তুগাল।

নিজেদের দেশে এই প্রথম ইউরোর কোনো ম্যাচ আয়োজন করেছে হাঙ্গেরি। স্বাভাবিকভাবেই বর্তমান ইউরোজয়ীদের কাছ থেকে অন্তত এক পয়েন্ট নিয়ে উপলক্ষটা আরেকটু স্মরণীয় করে রাখতে চেয়েছিল তারা। জবোসলাই না থাকলেও তাই দলটার উদ্যমের অভাব ছিল না। ওদিকে প্রথম থেকেই পর্তুগালের মাঝমাঠ ও আক্রমণের মধ্যে তেমন কোনো সংযোগ দেখা যাচ্ছিল না।

তবে ৮৩ মিনিট পর্যন্ত পর্তুগালকে আটকে রেখেছিল স্বাগতিকরা। এর মধ্যে ৮০ মিনিটের সময় সবাইকে অবাক করে দিয়ে জাবোলস শোয়েনের কল্যাণে গোল করে বসে হাঙ্গেরি, কিন্তু পর্তুগালকে বাঁচিয়ে দেয় রেফারির অফসাইড পতাকা। এর পরেই যেন গা-ঝাড়া দিয়ে ওঠে পর্তুগাল। ৮৪ মিনিটে লেফটব্যাক রাফায়েল গেরেইরোর শট উইলি অরবানের গায়ে লেগে দিক পালটে ঢুকে যায় জালে। এতে ১-০তে এগিয়ে যায় পর্তুগিজরা।

তার তিন মিনিট পরই রোনালদোর ঝলক। ম্যাচের ৮৭ মিনিটে নিজেদের বক্সে বাজেভাবে পর্তুগিজ স্ট্রাইকার আন্দ্রে সিলভাকে ফেলে দেন অরবান, পেনাল্টি পায় পর্তুগাল। সেখান থেকে গোল করে ব্যবধান ২-০ করে ফেলেন রোনালদো। তাতেই ইউরোতে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা একার করে নিলেন পর্তুগিজ যুবরাজ। কিন্তু তার ক্ষুধা তাতেও মেটেনি!

৯০ মিনিটের পরে আবারও এই দুজনের রসায়নেই গোল পেয়ে যায় পর্তুগাল। ৯০+২ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি পান রোনালদো। এতে ৩-০ গোলের বড় জয় পায় পর্তুগিজরা। এই নিয়ে আন্তর্জাতিক ফুটবলে ১০৬টা গোল হয়ে গেল রোনালদোর। আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে ইরানের আলি দাইয়িকে সরিয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হতে আর মাত্র চারটি গোল লাগে রোনালদোর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত