শ্রীলংকার বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের মিশনে বাংলাদেশ

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ১৫:০৭

বাসস থেকে সংগৃহীত
বাসস থেকে সংগৃহীত ছবি

এক ম্যাচ হাতে রেখেই শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়।
প্রথম ম্যাচ ৬ উইকেটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচ জিতলেই ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পাবে  টাইগাররা। এর আগে ২০২১ সালে দুই দলের সর্বশেষ সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ।
প্রথম ম্যাচে ষষ্ঠ ওভারের মধ্যে  ২৩ রানে ৩ উইকেট হারানোর পরও, অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অপরাজিত ১২২ রানের ইনিংসের সুবাদে জয়ী হয়ে বীরের  বেশে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।
অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ ৩৭ বলে ৩৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলে আউট হলেও, অপরাজিত ৭৩ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। ওয়ানডে তৃতীয় সেঞ্চুরিতে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শান্ত।
প্রথম ম্যাচের পর শান্ত বলেন, ‘আমরা জানতাম, নতুন বলে খেলা বেশ কঠিন। এ ক্ষেত্রে আমি আমার দক্ষতা কাজে লাগিয়েছি এবং কিছুটা সময় নিয়েছি। পরে শিশিরের কারণে উইকেট সহজ হয়ে গিয়েছিলো।’
তিনি আরও বলেন, ‘মাহমুদুল্লাহ রিয়াদের  শুরুটা   আমাকে অনেক সাহায্য করেছে। এরপর মুশফিক ভাই তার অভিজ্ঞতা মেলে ধরেছে। আমরা সবাই জানি তার সামর্থ্য কেমন। আশা করি সে তার ফর্ম ধরে রাখবে।’
শ্রীলংকার বিপক্ষে টানা দ্বিতীয় এবং শেষ ৭ ম্যাচে চতুর্থ জয় পায় বাংলাদেশ। আগের জয়টি বিশ্বকাপের মঞ্চে এসেছিল। যা ‘টাইম আউট’ ঘটনার জন্য আলোচিত।
অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের  বিশ্বাস , অধিনায়ক শান্তর সাহসী ইনিংসের সুবাদেই জয় পেয়েছে বাংলাদেশ। যেকোন চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুত শান্ত।
মুশফিক বলেন, ‘এই সেঞ্চুরি শান্তর  প্রাপ্য ছিল। সে চমৎকার খেলেছে। আজ রাতটি শুধুই তার ছিলো। আমি মনে করি, নেতৃত্ব কিছু ব্যক্তির মধ্যে থেকে সেরাটা বের করে আনে। অবশ্যই তাদের মধ্যে একজন শান্ত। সত্যিই সে অধিনায়কত্ব উপভোগ করছে।’
তিনি আরও বলেন, ‘শান্ত এমন ধরনের ছেলে, যার মধ্যে  দায়িত্বকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়ার মানসিকতা রয়েছে। আমি জানতাম সে বড় মঞ্চে রান করবে।’
সব মিলিয়ে শ্রীলংকার বিপক্ষে ৫৫ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪২টিতে হেরেছে বাংলাদেশ। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তবে  সাম্প্রতিক পরিসংখ্যানে ওয়ানডে ফরম্যাটে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের  আধিপত্যেরই  প্রমান মেলে।
শান্তর নেতৃত্বে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচে জয় পায় বাংলাদেশ। এছাড়া ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ে বাংলাদেশকে নেতৃত্ব দেন শান্ত।
স্থায়ীভাবে  বাংলাদেশের অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর সদ্যই শ্রীলংকার কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হারতে হয়েছে শান্তকে। ওয়ানডে ফরম্যাটে সবসময়ই শক্তিশালী দল বাংলাদেশ।  সঙ্গত কারণেই  নিজের প্রথম অ্যাসাইনমেন্টের সিরিজে হারতে চাইবেন না শান্ত।
স্বাভাবিকভাবেই আগের ম্যাচের জয়ী একাদশে কোন পরিবর্তন করতে চাইবে না বাংলাদেশ। এজন্য টাইগারদের দ্বিতীয় ওয়ানডেতের একাদশে পরিবর্তনের সম্ভাবনা খুবই কম।
অন্যদিকে, প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্বান্তটি ভুল ছিলো বলে স্বীকার করেছে শ্রীলংকা। শিশির যে সমস্যায় ফেলবে সেটি বুঝতে পারেনি তারা। শিশিরের কারনেই বোলিং করতে সমস্যায় পড়ছে বোলাররা। সিরিজে টিকে থাকার জন্য দ্বিতীয় ওয়ানডের দলে পরিবর্তন আনতে পারে লঙ্কানরা।
শ্রীলংকার অলরাউন্ডার জানিথ লিয়ানাগে বলেন, ‘এতটা শিশির আমরা কখনওই আশা করিনি।, ৯২ রানে ৪ উইকেট পতনের পর আমরা ভেবেছিলাম সত্যিই ম্যাচ জয়ের ভালো সুযোগ তৈরি হয়েছে। কিন্তু শিশির যখন খেলায় প্রভাব ফেলে, তখন বল গ্রিপ করাটা বোলারদের জন্য সত্যিই কঠিন ছিল। কিন্তু তারা সত্যিই ভালো ব্যাটিং করেছে।’
বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), এনামুল হক বিজয়, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও মুস্তাফিজুর রহমান।
শ্রীলংকা দল : হাসারাঙ্গা ডি সিলভা, চারিথ আসালঙ্কা, কুসল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আবিস্কা ফার্নান্দো, জেফরি ভান্ডারসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত