নবি-খাারোতের স্পিন দাপটে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো আফগানিস্তান

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪, ১৭:১০

বাসস থেকে সংগৃহীত
ছবি: সংগৃহীত

২৬ রানে আয়ারল্যান্ডের শেষ ৮ উইকেট শিকার করে আফগানিস্তানকে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ দিলেন দুই স্পিনার মোহাম্মদ নবি ও অভিষিক্ত নানগেয়ালিয়া খারোতে। 
গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আফগানিস্তান ১১৭ রানের বড় ব্যবধানে হারিয়েছে আয়ারল্যান্ডকে। এতে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো আফগানরা। প্রথম ম্যাচ ৩৫ রানে জিতেছিলো আফগানিস্তান। বৃষ্টির কারনে পরিত্যক্ত হয়  পরিত্যক্ত হয় দ্বিতীয় ম্যাচ। 
শারজাহতে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদির জোড়া হাফ-সেঞ্চুরিতে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৬ রানের সংগ্রহ পায় আফগানিস্তান। 
গুরবাজ ৫১ ও শাহিদি ৬৯ রান করেন। এছাড়া শেষ দিকে নবি ৪৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। আয়ারল্যান্ডের পেসার মার্ক অ্যাডায়ার ৫১ রানে ৩ উইকেট নেন। 
২৩৭ রানের জবাবে খেলতে নেমে ২ উইকেটে ৯৩ রান তুলে ভালোভাবেই লড়াইয়ে টিকে ছিলো আয়ারল্যান্ড। কিন্তু এরপর নবি ও খারোতের ঘুর্ণিতে তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে আয়ারল্যান্ড ইনিংস। ২৬ রানে শেষ ৮ উইকেট হারিয়ে ৩৫ ওভারে ১১৯ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। পতন হওয়া শেষ ৮ উইকেট ভাগাভাগি করে নেন নবি ও খারোতে। 
আয়ারল্যান্ডের পক্ষে অধিনায়ক পল স্ট্র্রার্লিং ৫০ ও কার্টিস ক্যাম্ফার ৪৩ রান করেন। আফগানিস্তানের নবি ১০ ওভারে ১৭ রানে ৫টি এবং খারোতে ৯ ওভারে ৩০ রানে ৪ উইকেট নেন। ক্যারিয়ার সেরা বোলিং করে ম্যাচ সেরা হন নবি। ১টি সেঞ্চুরিতে ১৭২ রান করে সিরিজ সেরা হন গুরবাজ। 
আগামী ১৫ মার্চ থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি শুরু করবে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। ওয়ানডের আগে সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বড় ফরম্যাটে প্রথম জয়ের স্বাদ পেয়েছিলো আইরিশরা।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত