প্রথমে সম্মুখসারির ব্যক্তিদের বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২১, ১৭:১৯

সাহস ডেস্ক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রথমে সম্মুখসারির ব্যক্তি হিসেবে চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের বুস্টার ডোজের আওতায় আনা হবে।

শনিবার (১৮ ডিসেম্বর) দুপুরে মানিকগঞ্জ সদরের গড়পাড়া এলাকায় আয়োজিত মেধাবী শিক্ষার্থী ও দরিদ্র পরিবারের মধ্যে শিক্ষাবৃত্তি, ঢেউটিন ও শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে একথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আগামীকাল রবিবার সকালে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে বুস্টার টিকার কার্যক্রম শুরু করা হবে।

দেশে ফাইজারের টিকা বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, যাদের টিকা নেওয়ার সময় ছয় মাস অথবা এক বছর হয়ে গেছে প্রথমে তারাই করোনা টিকার বুস্টার ডোজ পাবেন। পর্যায়ক্রমে বুস্টার ডোজ টিকাগ্রহীতাদের সংখ্যা বাড়তে থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণে টিকা রয়েছে। বর্তমানে দেশে ফাইজারের দুই কোটি ডোজ টিকা রয়েছে। সামনের মাসে আরো দুই কোটি টিকা আসবে। পর্যায়ক্রমে আরো তিন কোটি টিকা পাওয়া যাবে।

তিনি বলেন, দেশের প্রায় সাত কোটি মানুষকে করোনার প্রথম ডোজ টিকা ও প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে ৩০ ভাগ মানুষকে দুই ডোজ করে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

সারা বিশ্বে এখন করোনার অমিক্রন ধরন ছড়াচ্ছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, অমিক্রন থেকে রেহাই পেতে সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে। বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেশে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে করোনা টেস্ট করে আসতে নির্দেশনা দেওয়া হয়েছে।

সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে জাহিদ মালেক আরো বলেন, টিকা নিলে প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পায় বলে সবাইকে টিকা নিতে হবে, মাস্ক পরতে হবে। এ ছাড়া সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মো. হাফিজুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত