ইবি-আইসিডিডিআর,বি’র মধ্যে গবেষণা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ১৬:০১

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও আইসিডিডিআর, বি-এর জিনোম সেন্টারের যৌথ উদ্যোগে ইবি ও আইসিডিডিআরবি’র মধ্যে একটি গবেষণা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার( ২৭ নভেম্বর) বিকেল ৪টায় আইসিডিডিআর,বি ভবনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, গবেষণা টিমের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক, চুক্তি বাস্তবায়নকারী প্রধান গবেষক প্রফেসর ড. সুধাংশু কুমার বিশ্বাস, সহযোগী গবেষক ড. হোসাইন মো: ফারুকী, উপ-রেজিস্ট্রার ও এপিএ ফোকাল পয়েন্ট চন্দন কুমার দাস। 

আইসিডিডিআর, বি-এর পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র সায়েন্টিস্ট ড. মোস্তাফিজুর রহমান, সিনিয়র রিসার্চ ইনভেস্টিগেটর ড. জুবায়ের, সিনিয়র রিসার্চ অফিসার মো: সেজানুর রহমান, রিসার্চ অফিসার মো: মাহফুজুর রহমান, তাহসিন খাঁন ও নাইমুল ইসলাম ফয়সাল। 

ব্যাকটেরিওফেজের সাহায্য ড্রাগ-রেজিস্টান্ট ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রন করা এবং দেশে একটি ফেজথেরাপি সেন্টার প্রতিষ্ঠা করাই এই চুক্তির উদ্দেশ্য।

গবেষণা চুক্তিতে ইবির পক্ষে স্বাক্ষর করেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভুঁইয়া ও প্রফেসর ড. সুধাংশু কুমার বিশ্বাস এবং আইসিডিডিআর, বি-এর পক্ষে স্বাক্ষর করেন এক্সিকিউটিভ ডিরেক্টর ড. তাহমিদ আহমেদ ও সিনিয়র সায়েন্টিস্ট ড. মোস্তাফিজুর রহমান। এই চুক্তির মাধ্যমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক ও গবেষকগণ উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত