রাহুল গান্ধী আটক

প্রকাশ : ২৬ জুলাই ২০২২, ১৪:৪৬

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : পুলিশের হাতে রাহুল গান্ধী আটক।

বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিবাদে নেতৃত্ব দেওয়ায় ভারতীয় জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি ও দলটির অন্যতম শীর্ষস্থানীয় নেতা রাহুল গান্ধীকে আটক করেছে পুলিশ। দিল্লিতে মঙ্গলবার (২৬ জুলাই) বিক্ষোভের সময় পুলিশ তাকে আটক করে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, জিএসটি বৃদ্ধিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ থেকে তাকে আটক করা হয়। 

ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে প্রতিবাদে নেতৃত্ব দিচ্ছিলেন রাহুল। মঙ্গলবার রাজধানী দিল্লির কেন্দ্রস্থলে জিএসটি বৃদ্ধিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে অংশ নেন এ কংগ্রেস নেতা। এসময় কংগ্রেসের এই প্রতিবাদস্থল বেরিকেড দিয়ে রাখে বিপুল সংখ্যক পুলিশ। প্রায় ৩০ মিনিট পর পুলিশ সদস্যরা আটক করেন রাহুল গান্ধীকে। আটকের পর তাকে বাসে তুলে নেওয়া হয়।

আটকের আগে তিনি বলেন, ভারত একটি পুলিশি রাষ্ট্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একজন রাজা। এনডিটিভি জানিয়েছে, রাহুল গান্ধী মঙ্গলবারের এই বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন। তবে বিক্ষোভস্থলে পুলিশ যখন তাকে আটক করবে কি না তা নিয়ে আলোচনা করছিল, তিনিই কার্যত শেষ ব্যক্তি ছিলেন। রাজ্যসভার বিরোধীদলীয় নেতা এবং কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে বলেছেন, পুলিশের নির্দেশনা অনুযায়ীই তারা এ প্রতিবাদ করছেন। বিরোধীদের সম্পূর্ণরূপে ধ্বংস করতে ও তাদের কণ্ঠস্বরকে স্তব্ধ করার জন্য এসবই প্রধানমন্ত্রী মোদি এবং অমিত শাহের ষড়যন্ত্র। ‘আমরা ভয় পাবো না, আমাদের লড়াই চলবে,’ বলেন তিনি। 

এনডিটিভি বলছে, দিল্লির বিক্ষোভ থেকে রাহুলকে আটক করার সময় তার মা এবং কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীকে ন্যাশনাল হেরাল্ড মামলায় দ্বিতীয় দফা জিজ্ঞাসাবাদ করছে ভারতের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোনিয়া গান্ধীর সঙ্গে তার মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রাও ইডি অফিসে অবস্থান করছেন। বিক্ষোভে দিল্লির পার্লামেন্ট এলাকায় যোগ দেওয়ার আগে মঙ্গলবার সকালের দিকে সেখানে গিয়েছিলেন রাহুলও।

সাহস২৪.কম/এসটি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত