ইউক্রেনে আগ্রাসন সমর্থন করেন রুশ নাগরিকরা?

প্রকাশ : ২৪ মার্চ ২০২২, ১৩:৫৯

সাহস ডেস্ক
যুদ্ধের পক্ষে (ডানে) ও বিপক্ষে (বামে) হওয়া বিক্ষোভে দুই ধরণের চিহ্ন ব্যবহার করা হয়েছে। ছবি: getty images

রাশিয়ার সরকারি জরিপ আর স্বাধীন সমাজবিজ্ঞানীরা বলছেন যে, অধিকাংশ রুশ নাগরিক ইউক্রেনে চলমান আগ্রাসন সমর্থন করেন। কিন্তু এই তথ্য আসলে কতটুকু বিশ্বাসযোগ্য?

গত ৫ মার্চ ‘রাশিয়ান পাবলিক অপিনিয়ন রিসার্চ সেন্টার’ পরিচালিত একটি জরিপের তথ্যে প্রকাশিত হয় যে ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সেনা অভিযান’ সমর্থন করেন ৭১% রুশ নাগরিক। সমর্থন করেন না ২১% এবং এ সম্পর্কে জানেন না ৮% মানুষ। যাদের ওপর জরিপ চালানো হয়েছে তাদের ৭০% মনে করেন রুশ সেনাবাহিনীর অভিযান পরিকল্পনামাফিক চলছে। খবর-বিবিসির।

একই ধরণের চিত্র উঠে এসেছে ‘দ্য পাবলিক অপিনিয়ন ফান্ড’-এর জরিপে। সংস্থাটি মূলত প্রেসিডেন্সিয়াল প্রশাসনের পক্ষ হয়ে জরিপ পরিচালনা করে।

ঐ সংস্থাটির জরিপে উঠে এসেছে যে ৬৫% রুশ নাগরিক ইউক্রেনে চলমান সেনা অভিযান সমর্থন করেন, ১৭% করেন না এবং ১৮% অভিযান সম্পর্কে জানেন না।

রাশিয়ার সরকারবিরোধী অ্যাক্টিভিস্ট অ্যালেক্সি মিনইয়াইলো'র স্বাধীন জরিপেও উঠে এসেছে যে সিংহভাগ রুশ নাগরিকই যুদ্ধের পক্ষে। জরিপটির শিরোনাম ছিল ‘রুশরা কি যুদ্ধ চায়’।

ঐ জরিপে 'হ্যাঁ' উত্তর দিয়েছেন ৫১% অংশগ্রহণকারী এবং 'না' উত্তর দিয়েছেন ২৭% উত্তরদাতা।

এই জরিপগুলোতে যুদ্ধের সমর্থনে মন্তব্য করেছেন যারা, তাদের ৭৩% রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর বিশ্বাস করেন এবং যুদ্ধের বিরোধিতা করা উত্তরদাতাদের ৮৫% সেসব সংবাদ মাধ্যমের খবর বিশ্বাস করেন না।

যেসব রুশ নাগরিক ইউক্রেনে যুদ্ধের সরাসরি বিরোধিতা করছেন তাদের অধিকাংশের বয়স ত্রিশের নিচে। তারা এখনও সেনাবাহিনীতে ডাক পাওয়ার জন্য অপেক্ষা করছে অথবা সম্প্রতি সেনাবাহিনীতে তাদের দায়িত্ব পালন সম্পন্ন করেছে।

এদিকে সোশ্যাল নেটওয়ার্ক বিশ্লেষণ করে তৈরি করা গবেষণায় অবশ্য উপরে উল্লিখিত জরিপগুলোর থেকে ভিন্ন ফলাফল পাওয়া গেছে।

যুদ্ধ নিয়ে রাশিয়া থেকে ইন্টারনেটে পোস্ট করা কন্টেন্টের ৫২% যুদ্ধের সমর্থনে, আর ৩০% যুদ্ধবিরোধী।

যুদ্ধের সমর্থনে অথবা যুদ্ধের বিরুদ্ধে, যেরকম পোস্ট হোক - ৩০% রুশ নাগরিক ইউক্রেনের নাগরিকদের প্রতি সহানুভূতি প্রকাশ করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত