রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান, মারিউপোল নিয়ে শংকায় ইউক্রেন

প্রকাশ : ২১ মার্চ ২০২২, ১৯:০৭

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সারা বিশ্বের প্রধান নজর এখন বন্দর শহর মারিউপোলের দিকে। কৌশলগত-ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শহর নিতে মরিয়া হয়ে পড়েছে রুশ সৈন্যরা। খবর-বিবিসির।

গত প্রায় দু সপ্তাহেরও বেশি সময় অবরোধ করে রাখা এই শহরে অব্যাহত গোলাবর্ষণের পর গতকাল রবিবার রাতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় লড়াইরত ইউক্রেনিয়ান সৈন্য এবং মাারিউপোল নগর সরকারকে সোমবার (২১ মার্চ) মস্কো সময় ভোর পাঁচটার মধ্যে আত্মসমর্পণ করতে বলে।

এর পরিবর্তে শহরের বাসিন্দা এবং ইউক্রেনিয়ান সৈন্যদের দুটো নিরাপদ করিডোর দিয়ে চলে যাওয়ার সুযোগ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু ইউক্রেন সরকার এবং মারিউপোলের স্থানীয় প্রশাসন আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে জানা গেছে।

মারিউপোলে নিরাপদ করিডোর পাহার দিচ্ছে রুশ সৈন্যরা। ছবি: anadolu agency

ইউক্রেনের উপ প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে সেদেশের সংবাদ মাধ্যম ইউক্রোনিস্কা প্রাভদা বলছে, “আত্মসমর্পণের বা অস্ত্র সমর্পণের কোনো প্রশ্নই ওঠেনা।”

মারিউপোল শহরের মেয়রের একজন উপদেষ্টা বলেছেন, নিরাপদে চলে যাওয়ার যে প্রতিশ্রুতি মস্কো দিয়েছে তার ওপর বিশ্বাস করা যায়না এবং শেষ সৈন্য বেঁচে থাকা পর্যন্ত প্রতিরোধ চলবে।

আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখ্যানের পর রাশিয়া এখন কী করবে, মারিউপোল শহর এবং সেখানে আটকে পড়া লাখ তিনেক বাসিন্দার কপালে কী ঘটবে তা নিয়ে গভীর আশংকা তৈরি হয়েছে। কারণ পানি, বিদ্যুৎ বিচ্ছিন্ন এবং বোমায় বিধ্বস্ত এই শহরে এখনো তিন লাখের মত লোক রয়েছে বলে বলা হচ্ছে।

আত্মসমর্পণ না করলে রুশ সৈন্যরা কী করবে তা এখনো স্পষ্ট করেনি মস্কো। মারিউপোলে রুশ সৈন্যদের পরবর্তী পদক্ষেপের দিকেই এখন সবাই তাকিয়ে রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত