মানবাধিকার লঙ্ঘন

৩ দেশের শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২২, ১২:৩৭

সাহস ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে আফ্রিকার তিন দেশর শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির দপ্তর (ইউএসটিআর) স্থানীয় সময় শনিবার (১ জানুয়ারি) এক বিবৃতিতে জানায়, আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট এর (এজিওএ) অধীনে বাণিজ্য সুবিধার শর্ত লঙ্ঘনের কারণে ইথিওপিয়া, মালি ও গিনির বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের ফলে সবচেয়ে বড় ধাক্কা খাবে ইথিওপিয়ার বস্ত্র শিল্প, যারা বেশ কিছু আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ডের জন্য পোশাক তৈরি করে।

ইউএসটিআর ওই বিবৃতিতে বলা হয়েছে, উত্তর ইথিওপিয়ায় ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে ইথিওপিয়া সরকার এবং অন্যান্য দল কর্তৃক আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের চরম লঙ্ঘন, একই সঙ্গে গিনি এবং মালি উভয়ের সরকারের অসাংবিধানিক পরিবর্তনের বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

বিবৃতিতে আরও বলা হয়, ‘গিনি আর মালিতে অসাংবিধানিকভাবে সরকার পরিবর্তন এবং ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘাতের মধ্যে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় বাইডেন-হ্যারিস প্রশাসন গভীরভাবে উদ্বিগ্ন।’

এ বিষয়ে তিনটি আফ্রিকান দেশের ওয়াশিংটন দূতাবাস থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

‘আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট’ এর আওতায় যুক্তরাষ্ট্র সাব-সাহারান আফ্রিকার দেশগুলোর রপ্তানি পণ্যে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দেয়। সেজন্য রাজনৈতিক পরিবেশ ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে কিছু শর্ত পূরণ করতে হয়। ২০২০ সালে ৩৮টি দেশ এজিওএর শর্ত পূরণ করতে সক্ষম হয়।

প্রেসিডেন্ট জো বাইডেন গত নভেম্বরে বলেছিলেন, তিগ্রাই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের কারণে ইথিওপিয়ার শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল হতে পারে। আর সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের ঘটনায় মালি ও গিনির ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত