বাইডেনের হুশিয়ারির পর কাবুলে রকেট হামলা

প্রকাশ : ২৯ আগস্ট ২০২১, ২০:০৮

সাহস ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দরে ফের বড় ধরনের সন্ত্রাসী হামলা হতে পারে বলে হুশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার এমন হুশিয়ারির পর কাবুল বিমানবন্দরের কাছে একটি বাড়িতে প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

আফগানিস্তানের সদ্য ক্ষমতাচ্যূত সরকারের এক নিরাপত্তাকর্মী বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সেখানে একটি রকেট হামলা চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। 

রবিবার (২৯ আগস্ট) এফএফপির সাংবাদিকরা ওই বিস্ফোরণের শব্দ শুনেছেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

বাইডেন জানিয়েছেন, রবিবারই এ হামলা হতে পারে বলে মার্কিন সামরিক কমান্ডাররা আমাকে জানিয়েছেন।

সুনির্দিষ্ট হুমকি থাকায় মার্কিন নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলার জন্য সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

কাবুলে এখনও উদ্ধার অভিযান পরিচালনা করছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাজ্যের সৈন্য, কূটনৈতিক এবং কর্মকর্তাদের নিয়ে শেষ ফ্লাইটটি কাবুল ছেড়ে গেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিমানবন্দরের কাছে আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭০ জনের মৃত্যু হয়েছে। ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় একটি শাখা-ইসলামিক স্টেট ইন খোরাসান প্রদেশ (আইএস-কে) ওই হামলার দায় স্বীকার করেছে।

পাল্টা জবাব হিসেবে শুক্রবারে আফগানিস্তানের পূর্বাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে শীর্ষস্থানীয় দুই আইএস নেতাকে হত্যা করা হয়েছে বলে জানানো হয়েছে।

এই দুজন ব্যক্তি পরিকল্পনাকারী ও পরিকল্পনা বাস্তবায়নকারী বলে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্র। তবে কাবুল বিমানবন্দরে হামলার সঙ্গে তারা সরাসরি জড়িত ছিলেন কিনা, তা পরিষ্কার নয়।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত