তালেবান বিরোধী বিক্ষোভে গুলিবর্ষণ, নিহত ৩: আল-জাজিরা

প্রকাশ : ২০ আগস্ট ২০২১, ২০:২৬

সাহস ডেস্ক

আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পর থেকে তালেবানদের উপর বিক্ষুব্ধ দেশটির সাধারণ জনগণ। ইতোমধ্যেই তালেবান তার স্বপরিচয়ে চালিয়ে যাচ্ছে একের পর এক হত্যাকাণ্ড। ভীতসন্ত্রস্ত জনসাধারণ স্বদেশ ছেড়ে পাড়ি জমাচ্ছে অজানা গন্তব্যে। এতো থমথমে পরিস্থিতিতেও তালেবান বিরোধী বিক্ষোভ মিছিলে নেমেছে দেশটির প্রতিবাদী জনগণ। উগ্রপন্থী ওই সংগঠনটির বিরুদ্ধে প্রতিনিয়ত চালিয়ে যাচ্ছে তাদের প্রতিবাদ।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) একটি বিশ্বস্ত আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা যায়, আফগানিস্তানে তালেবান বিরোধী বিক্ষোভ মিছিল হয়েছে দেশটির রাজধানী কাবুলসহ বহু গুরুত্বপূর্ণ শহরে। এ সব বিক্ষোভ মিছিলে গুলি চালিয়েছে উগ্র তালেবান বাহিনী। নিহতের ঘটনাও ঘটেছে মিছিলে।

আল-জাজিরা জানিয়েছে, জালালাবাদ শহরে তালেবান বিরোধী বিক্ষোভে গুলিবর্ষণে তিনজন নিহত হয়েছে।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছে, রাজধানী কাবুলে তালেবান বিরোধী মিছিলেও গুলিবর্ষণ হয়েছে। তবে এখানে বিক্ষোভকারীদের বদলে উপরের দিকে গুলি ছোঁড়া হয়, এতে ছত্রভঙ্গ হয়ে পরে বিক্ষোভকারীরা।

উল্লেখ্য, ১৯ আগস্ট আফগানিস্তানের স্বাধীনতা দিবস। ১৯১৯ সালের এইদিনে ব্রিটিশদের কাছ থেকে মুক্ত হয় আফগানিস্তান। স্বাধীনতা দিবসের এই মিছিলে সবার হাতে ছিলো আফগানিস্তানের জাতীয় পতাকা। স্লোগান ছিলো, ‘আমাদের পতাকা, আমাদের পরিচয়’।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত