অনুসন্ধানে প্রাপ্ত হাজার বছরের পুরোনো বিভিন্ন প্রত্নতস্তু ও এ অঞ্চলের বস্তু প্রদর্শন

চাঁপাইনবাবগঞ্জে আড়াই হাজার বছর আগের বাণিজ্যকেন্দ্র, প্রবেশদ্বার ও বসতির সন্ধান পেয়েছেন গবেষক দল

প্রকাশ : ১২ মে ২০২৪, ২০:৩৬

Desk Report

 

চাঁপাইনবাবগঞ্জে আড়াই হাজার বছর আগের বাণিজ্যকেন্দ্র, প্রবেশদ্বার ও বসতির সন্ধান পেয়েছেন গবেষক দল

দেশের উত্তরে বরেন্দ্রভূমি বাংলার একটি ঐতিহাসিক ও ভৌগোলিক অঞ্চল। সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একদল গবেষক ওই অঞ্চলে প্রায় আড়াই হাজার বছর আগের বাণিজ্যকেন্দ্র, প্রবেশদ্বার ও বসতির সন্ধান পেয়েছেন।

গবেষণালব্ধ ফল রাজধানীর এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ বিষয়টি উপস্থাপন করেন তারা। উপস্থাপনের সময় ওই স্থান হতে প্রাপ্ত হাজার বছরের পুরোনো ছাপাঙ্কিত রৌপ্যমুদ্রা, ছাঁচে ঢালা তাম্রমুদ্রা, উত্তরাঞ্চলীয় কালো চকচকে মসৃণ মৃৎপাত্র, স্বল্প মূল্যবান পাথরের পুঁতি, ধাতব নিদর্শন, মাটি ও পাথরের মূর্তি, নানা আকৃতির পাথরের বাটখারাসহ প্রাচীন নানা প্রত্নবস্তু প্রদর্শন করা হয়।

বরেন্দ্রভূমি হিসেবে চিহ্নিত ওই এলাকার একাংশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অংশে পড়েছে। পুণ্ড্র রাজ্য ছিল রাজশাহী, রংপুর, বগুড়া, দিনাজপুর, পশ্চিমবঙ্গের পশ্চিম দিনাজপুর এলাকা নিয়ে বিস্তৃত। ব্রিটিশ প্রত্নতাত্ত্বিক ও ইতিহাসবিদ কানিংহামের মতে, ওই এলাকায় প্রাচীন স্থায়ী বসতির নিদর্শন ছিল।

মহাস্থানগড় ও উয়ারী-বটেশ্বরের সমসাময়িক কালের একটি প্রাচীন বাণিজ্যকেন্দ্র হিসেবে ওই এলাকা গড়ে উঠেছিল রহনপুর। প্রাচীন সময়ে রহনপুর ছিল উঁচু বরেন্দ্র এলাকার প্রবেশপথ। অঞ্চলটি পুনর্ভবা ও মহানন্দা নদীর মাঝখানে এবং গঙ্গা ও পদ্মা নদীর মিলনস্থলে অবস্থিত হওয়ায় বাংলা অঞ্চলে প্রথম দিককার বসতি এলাকার মধ্যে এই অঞ্চল ছিল অন্যতম। নওগাঁ জেলার নিয়ামতপুর, সাপাহার ও পোরশা উপজেলা, চাঁপাইনবাবগঞ্জের নাচোল ও গোমস্তাপুর, রাজশাহীর তানোর ও গোদাগাড়ী এলাকায় একই সময় বসতি গড়ে উঠেছিল। বসতির পাশাপাশি সেখানে পানি সংরক্ষণাগার ও খাল তৈরির প্রমাণ পেয়েছেন গবেষকেরা।

গবেষকদলের দাবি, রহনপুর অঞ্চলে প্রত্ন অনুসন্ধানে প্রাপ্ত বিভিন্ন প্রত্নতস্তু ও এ অঞ্চলের বস্তু বিশ্লেষণ, বসতি বিন্যাস বিশ্লেষণ, স্থাপত্য বিদ্যার ‘টেকসই অঞ্চল পরিকল্পনার’ আলোকে স্থানিক বিশ্লেষণ, অতীত পানি ব্যবস্থাপনা পর্যবেক্ষণ, এর উপরিভাগের ভূত্বক, মাটির ধরণ, বিভিন্ন স্থান থেকে আসা পানির উৎস পর্যবেক্ষণ, ১৯৬০ এর দশকের স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণের মাধ্যমে গবেষক দল এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন বলে দাবি করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত