শান্তিপূর্ণভাবে ক্ষমতায় বসতে চায় তালেবান

প্রকাশ : ১৫ আগস্ট ২০২১, ২০:১৬

সাহস ডেস্ক
তালেবানের বর্তমান মুখপাত্র সুহাইল শাহিন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছে তালেবান। কয়েক দিনের মধ্যেই শান্তিপূর্ণভাবে ক্ষমতায় আসীন হবে বলে আশাবাদী ইসলামপন্থী এই বিদ্রোহী সংগঠনটি। নারী অধিকার রক্ষার পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করতে চান তারা।

আজ রবিবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবানের বর্তমান মুখপাত্র সুহাইল শাহিন বলেছেন, ‘আমরা লোকজনকে, বিশেষ করে কাবুলের জনগণকে আশ্বস্ত করতে চাই যে তাদের জীবন ও সম্পদ নিরাপদ থাকবে।’

ছবি: এএফপি

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ‘আমাদের নেতাদের পক্ষ থেকে বাহিনীকে কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি।’ আর এটা কয়েক দিনের মধ্যেই হবে বলে আশা তাঁদের।

এর আগে রয়টাস জানিয়েছে, জোরপূর্বক কাবুল দখল করতে চায় না বিদ্রোহী এ জনগোষ্ঠীটি। কাবুল ছাড়তে আগ্রহীদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে নির্দেশ দিয়েছে তারা। রাজধানীতে সহিংসতা চালানো থেকে বিরত থাকতেও যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে তালেবানের পক্ষ থেকে।

আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা থেকে শুরু করে দেশটির দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর দুটি দখল করার পর এবার রাজধানী কাবুলেও প্রবেশ করেছে উগ্রপন্থী দলটি। বিবিসির এক বিবৃতিতে তারা জানিয়েছে, কাবুল ঘিরে ফেলা হয়েছে। সারা আফগানিস্তানের বড় বড় শহরগুলো দখল করে নেয়ার পর আজই তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলের প্রবেশদ্বারগুলোতে এসে উপস্থিত হয়।

আলী আহমাদ জালালি

এমন পরিস্থিতিতে ধ্বংসযজ্ঞ এড়াতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আলোচনা শুরু হয়েছে তালেবান ও গণি সরকারের মধ্যে। বর্তমান সরকার ‘অন্তর্বর্তীকালীন সরকারের’ হাতে ক্ষমতা হস্তান্তর করবে। আর এই অন্তর্বর্তীকালীন সরকারে প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জালালি নাম শোনা যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত