যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল

প্রকাশ : ২১ মে ২০২১, ০২:২০

সাহস ডেস্ক

যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরায়েল। তবে কখন থেকে এটা কার্যকর হবে সে বিষয়ে কিছু বলেনি দেশটি। ইসরায়েলি মন্ত্রিসভার বিবৃতিতে বলা হয়েছে, মিশরের দেওয়া সমঝোতা প্রস্তাব অনুযায়ী যুদ্ধবিরতিতে তারা সম্মত। তবে এই যুদ্ধবিরতি হবে ‘দ্বিপক্ষীয় ও শর্তহীন’।

বৃহস্পতিবার (২০ মে) ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই সম্মতি আসে বলে বিবিসি জানিয়েছে।

এদিকে ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়, মিশরের মধ্যস্থতাকারী দূতকে ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন—তারা গাজায় সামরিক অভিযানের সমাপ্তি টানতে রাজি।

যুদ্ধবিরতির ধরন ও অন্যান্য দিক নিয়ে আলাপ করতে বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত সদস্যদের সঙ্গে বৈঠকে বসছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। বৈঠক শেষে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছোড়ার কথা জানিয়ে গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় অন্তত ২৩২ জন ফিলিস্তিনি হয়েছেন, যাদের মধ্যে অর্ধশতাধিক শিশু রয়েছে। অপর দিকে ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১৩ জন নিহত হয়েছেন।

এর আগে বুধবার (১৯ মে) ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের একজন সিনিয়র কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানান, গাজায় দুই-একদিনের মধ্যেই হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি হবে বলে তারা আশা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত