যুদ্ধবিরতিতে রাজি হওয়ার আভাস ইসরায়েলের

প্রকাশ : ২১ মে ২০২১, ০০:৫৬

সাহস ডেস্ক

ইসরায়েল–ফিলিস্তিনের চলমান সংকটের অবসান হওয়ার আভাস পাওয়া গেছে বলে জানিয়েছে বিবিসি। মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসলামী জিহাদের (পিআইজে) সঙ্গে তারা এ যুদ্ধবিরতিতে মত দিয়েছে বলে জানানো হচ্ছে।

বৃহস্পতিবার (২০ মে) ফিলিস্তিনের গাজায় সংবাদ সংগ্রহে নিয়োজিত বিবিসির প্রতিবেদক রুশদি আবুয়ালোফ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটি বৈঠকে বসছে। এরপরই যুদ্ধবিরতিতে ইসরায়েলের সম্মতির ঘোষণা আসতে পারে।

বিবিসির এই সাংবাদিক টুইটে লিখেছেন, যুদ্ধবিরতি নিয়ে আলোচনা সংশ্লিষ্ট সূত্রগুলো বিবিসিকে বলেছে, যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল তার অবস্থান মিসরকে জানিয়েছে। মিসর সক্রিয়ভাবে এই আলোচনায় সম্পৃক্ত রয়েছে।

এদিকে ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়, মিশরের মধ্যস্থতাকারী দূতকে ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন—তারা গাজায় সামরিক অভিযানের সমাপ্তি টানতে রাজি।

যুদ্ধবিরতির ধরন ও অন্যান্য দিক নিয়ে আলাপ করতে বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত সদস্যদের সঙ্গে বৈঠকে বসছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। বৈঠক শেষে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছোড়ার কথা জানিয়ে গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় অন্তত ২৩২ জন ফিলিস্তিনি হয়েছেন, যাদের মধ্যে অর্ধশতাধিক শিশু রয়েছে। অপর দিকে ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১৩ জন নিহত হয়েছেন।

এর আগে বুধবার (১৯ মে) ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের একজন সিনিয়র কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানান, গাজায় দুই-একদিনের মধ্যেই হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি হবে বলে তারা আশা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত