গত ১৬ বছরে তুরস্ক জেগে উঠেছে: এরদোগান

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ১৯:৩৭

সাহস ডেস্ক

‘গত ১৬ বছরে তুরস্ক জেগে উঠেছে। তুরস্ক গত ১৬ বছরে একটি ঊর্ধ্বগামী পথ পাড়ি দিয়েছে এবং ভবিষ্যতে চালিয়ে যেতে হবে’- বলেছেন একে পার্টির প্রধান ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

১৯ জানুয়ারি (শনিবার) আগামী মার্চ মাসে তুরস্কে স্থানীয় নির্বাচন উপলক্ষে মেয়র পদ প্রত্যাশীদের নিয়ে সামসুন এলাকার ব্লাক সি শহরে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় এরদোগান নিজ দল একে পার্টির মেয়র প্রার্থী মুস্তাফা দেমির (সাবেক জনকল্যাণ ও হাউজিং মন্ত্রী) মনোনয়নের পাশাপাশি ১৭টি জেলার মেয়র প্রার্থীদের নমিনেশন দেন। খবর আনাদলু নিউজ।

এরদোগান ২০১৬ সালের ফেতুল্লাহ সন্ত্রাসী গোষ্ঠীর অভ্যুত্থানের ঘটনা উল্লেখ করে বলেন, ‘আমাদের সামনে পুনরায় মিথ্যা ফাঁদ অপেক্ষা করছে।’

তিনি বলেন, ‘গত পাঁচ-ছয় বছরে আমারা এসব ঘটনার সন্মুখীন হয়েছি। মনে করুন, ২০১৩ সালের গেজি বিক্ষোভ থেকে ২০১৬ সালের ফেতুল্লাহ গুলেনের (সামরিক) ক্যু চেষ্টা। এদের মধ্যে কোন কাজ এ দেশের ভাবমূর্তি ও জাতির স্বার্থের কথা ভাবাতে পারে?’

২০১৩ সালের গ্রীষ্মে ইস্তাম্বুলের গেজি পার্কে ছোট একটি সরকার বিরোধী বিক্ষোভে দেশব্যাপী এক তরঙ্গে পরিণত হয়েছিল। এতে আট বিক্ষোভকারী ও একজন পুলিশ কর্মকর্তা মারা গিয়েছিল।

পরে সরকার প্রতিবাদকারীদের নিয়ে বিবৃতিতে বলেছিল তারা ফেতুল্লাহ সন্ত্রাসী গোষ্ঠীর সদস্য। ২০১৬ সালের ১৫ জুলাই ফেতুল্লাহ সন্ত্রাসী গোষ্ঠীর (এফইটিও) অভ্যূত্থান প্রচেষ্টার সময় ২৫১ জন শহীদ হয়েছিল ও কমপক্ষে ২ হাজার ২শ মানুষ আহত হয়েছিল।

তুরস্ক অভিযোগ করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র আশ্রয়ে গুলেনের নেতৃত্বে তুরস্কের ফেতু বিশেষত সামরিক, পুলিশ এবং বিচার বিভাগের অনুপ্রবেশের মাধ্যমে রাষ্ট্রকে উৎখাত করার ষড়যন্ত্র করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত