রেকর্ড অষ্টম পিচিচি ট্রপি জিতলেন লিগহীন মেসি

প্রকাশ : ২৪ মে ২০২১, ১৬:০৬

সাহস ডেস্ক

মৌসুমের শুরুতেই মেসিকে নিয়ে কত অনিশ্চয়তা, দুশ্চিন্তা। প্রিয় ক্লাব বার্সা ছাড়ার ঘোষণাও দিয়েছিলেন তিনি। কিন্তু শেষমেশ হাজারো চেষ্টা, চুক্তির ফাঁকফোকর খুঁজে মেসিকে ধরে রাখা হলো বার্সেলোনায়। এমন পরিস্থিতিতে আর্জেন্টাইন তারকার ক্লাব ছাড়া, মাঠের বাইরে কি হচ্ছে, চুক্তি আছে কি নাই এসবের প্রভাব পড়তে দেননি মাঠের পারফরম্যান্সের ওপর। বাইরের জীবনকে আলাদা করেই রেখেছেন সচেতনভাবে।

মৌসুমের প্রতিটি ম্যাচেই শতভাগ দিয়েছেন মেসি। আর তাইতো মৌসুম শেষে লিগার সর্বোচ্চ পুরস্কারটা পেয়েছেন তিনি। ৩০ গোল করে লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি পুরস্কার জিতেছেন বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। ইউরোপের পাঁচ লিগে এত বেশিবার কোনো লিগের সর্বোচ্চ গোলদাতা হননি আর কেউই।

এই নিয়ে আটবারের মতো লিগের সর্বোচ্চ গোলদাতা হলেন মেসি, এর মধ্যে পাঁচবার টানা জিতলেন। এর আগে রিয়াল মাদ্রিদের দুই কিংবদন্তি স্ট্রাইকার আলফ্রেদো দি স্তেফানো ও উগো সানচেজ টানা চারবার জিতেছিলেন পিচিচি, এবার জিতে তাদের ছাড়িয়ে গেছেন মেসি। জার্মান কিংবদন্তি জার্ড মুলার বুন্দেসলিগায় ৭ বার সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। গানার নরদাল সিরি ‘আ’ লিগে ও জিয়ান পিয়েরে পাপিন লিগ ওয়ানে ৫ বার করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগে ৪ বার সর্বোচ্চ গোলদাতা হওয়ার কীর্তি আছে সাবেক ফরাসী তারকা থিয়েরি অঁরির।

এইবারের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচে খেলেননি মেসি। খেললে হয়তো আরও একটা গোল যোগ করতে পারতেন। মেসি এই ৩০ গোলের মধ্যে ২৭টা করেছেন বাঁ পা দিয়ে, একটা করেছেন ডান পা দিয়ে, আর দুটি করেছেন হেড করে। ৩০ গোল করতে শট নিয়েছেন ১৯৬টা। ৩০টার মধ্যে ৩টি গোল এসেছে পেনাল্টি থেকে। এই লিগ মৌসুমে প্রতি ১০১ মিনিটে একটি করে গোল করেছেন মেসি।

এদিকে মেসির পর দ্বিতীয়তে আছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমা ও ভিয়ারিয়াল ফরোয়ার্ড জেরার্দ মরেনো। তারা দুজনেই ২৩টি করে গোল করেছেন। ২১ গোল করে তৃতীয়তে আছেন বার্সা থেকে অ্যাথলেটিকোতে যোগ দেওয়া উরুগুইয়ান ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। এখনো খেলা বাকি এমন দলের মধ্যে সেভিয়ার ইউসেফ এন নেসাইরির গোল ১৮টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত