গ্রিজমানের ৮ মিনিটের ঝড়ে বার্সার শিরোপার স্বপ্ন উজ্জ্বল

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২১, ০৫:১৪

ক্রীড়া ডেস্ক

পিছিয়ে পড়েও পূর্ণ পয়েন্ট নিয়ে ফিরেছে বার্সা। ফরাসি ফরোয়ার্ড আতোঁয়া গ্রিজম্যানের মাত্র ৮ মিনিটের ঝড়ে ভিয়ারিয়ালকে হারিয়ে রিয়াল মাদ্রিদের ঘাড়ে চেপে বসেছে বার্সেলোনা। শুধু রিয়ালই নয় শীর্ষে থাকা তাদের নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিকো মাদ্রিদকেও চাপে রেখেছে মেসি-গ্রিজম্যানরা।

রবিবার (২৫ এপ্রিল) ভিয়ারিয়ালের মাঠ স্তাদিও দি লা চিরামিকা স্টেডিয়ামে স্প্যানিশ লা লিগায় উনাই এমেরির শিষ্যদের ২-১ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। এতে শিরোপা দৌড়ে ভালো অবস্থানেই রয়েছে বার্সেলোনা। এই জয়ে রিয়াল মাদ্রিদকে ছুঁয়ে ফেললেও ২ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ।

শনিবার রাতে নিজেদের মাঠে রিয়াল বেটিসের বিপক্ষে গোলশূন্য ড্র করে রিয়াল মাদ্রিদ। এতেই পিছিয়ে পরে জিনেদিন জিদানের দল। আজ ভিয়ারিয়ালকে হারিয়ে রিয়ালকে ছুঁয়ে ফেলল বার্সা। তবে ২ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদও আজ মধ্য রাতে হেরেছে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে। সব মিলিয়ে আজ রাতটা (বাংলাদেশ সময়) ছিল বার্সার জন্য উজ্জল। তার উপর আবার রিয়াল ও অ্যাথলেটিকোর থেকে এক ম্যাচ কম খেলেছে মেসি-গ্রিজম্যানরা।

ভিয়ারিয়ালের মাঠে প্রথম গোলটি এসেছে তাদেরই ফরোয়ার্ড সামুয়েল চুকুয়েজের পা থেকে। বার্সার রক্ষণে আজ নরবরে ছিল ফরাসি সেন্টারব্যাক ক্লেমোঁ লংলে। তার অমনোযোগের কারণে এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ২৬ মিনিটে হঠাৎ আক্রমণে ওঠে ভিয়ারিয়াল। নিজেদের রক্ষণ থেকে রক্ষণচেরা পাস দেয় ভিয়ারিয়াল ডিফেন্ডার পাউ তোরেস। বার্সা ডিফেন্ডার ক্লেমোঁ লংলের ভুলে বল চলে যায় বার্সা বক্সের দিকে। দৌড়াতে থাকা ভিয়ারিয়াল ফরোয়ার্ড সামুয়েল চুকুয়েজ সেখান থেকে বার্সা গোলকিপার টের স্টেগেনকে কাটিয়ে বল জালে জড়ায়। এতে ১-০তে এগিয়ে যায় ভিয়ারিয়াল।

গোল হজম করেই যেন খেপে যায় বার্সা। গোল হজমের মিনিট পার হতে না হতেই শোধ দিয়ে দিল ফরাসি ফরোয়ার্ড আতোঁয়া গ্রিজম্যান। প্রথম আক্রমণেই গোল। গোলটি প্রায় ভিয়ারিয়াল ফরোয়ার্ডের মতোই হয়েছে। ম্যাচের ২৮ মিনিটে রক্ষণ থেকে ভিয়ারিয়াল ডিফেন্ডার তোরেসের মতো সোজা পাস দেয় বার্সা সেন্টারব্যাক অস্কার মিঙ্গেসা। উদ্দেশ্য গ্রিজমান। বার্সা ফরোয়ার্ড যখন বল নিয়ে দৌড় দিল তখন ভিয়ারিয়াল গোলকিপার সংশয়ে পরে গেল। কি করবে, এগিয়ে যাবে নাকি গোললাইনে থাকবে? গোলকিপারের এমন সংশয়ের সুযোগ নিয়ে চোখধাঁধানো চিপে বল জালে জড়িয়ে দলকে সমতায় ফেরাল বার্সার এই ফরাসি ফরোয়ার্ড। ভিয়ারিয়ালের এগিয়ে থাকার আনন্দ ২ মিনিটেই শেষ হয়ে গেল।

আতোঁয়া গ্রিজম্যান

আজ জ্বলে উঠতে পারেনি বার্সার সেরা তারকা লিওনেল মেসি। তাকে বোতলবন্দী করে রেখেছিল স্বাগতিকরা। তারপরও আটকাতে পারেনি বার্সাকে। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে বোতলবন্দী করতে গিয়ে ফাঁকায় থাকা গ্রিজম্যানের কথা ভুলেই গিয়েছিল ভিয়ারিয়াল। মেসি জ্বলে উঠতে না পারলেও উজ্জল ছিল তারই জুটি গ্রিজম্যান।

লিওনেল মেসি

বার্সা সমতায় ফেরার সাত মিনিট পরেই ভুল করে বসল ভিয়ারিয়ালের আর্জেন্টাই ডিফেন্ডার হুয়ান ফয়েথ। ম্যাচের ৩৫ মিনিটে নিজেদের ডিবক্সের সামনেই বার্সার খেলোয়াড়ের বল দখলের চাপের মুখে কোন দিক না তাকিয়েই ফয়েথ ব্যাকপাস দিলো গোলকিপারের দিকে। কিন্তু বল গেল ডিবক্সের ভিতরে থাকা গ্রিজমানের পায়ে, উপহারটা বেশ ভালোভাবেই কাজে লাগাল বার্সার ফরাসি এই ফরোয়ার্ড। এতে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সেলোনা।

বিরতি থেকে ফিরে এসে শুরুটা বেশ ভালোই করেছিল ভিয়ারিয়াল। ম্যাচের ৬২ মিনিটে ভিয়ারিয়াল মিডফিল্ডার এতিয়েন কাপুরের শট ঠেকিয়ে দেয় বার্সা গোলকিপার টের স্টেগেন। কিন্তু ৬৫ মিনিটে বড় ধাক্কা খেল স্বাগতিকরা। মেসিকে কড়া ট্যাকল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়ে ভিয়ারিয়াল মিডফিল্ডার মানু ত্রিগেরোস। এতে ১০ জনের দল হয়ে পরে ভিয়ারিয়াল।

ম্যাচের ৬৫ মিনিটের পর স্বাগতিকদের ১০ জনের দল হলেও সেই সুযোগটা নিতে পারেনি বার্সেলোনা। তবে ম্যাচের ৮৩ মিনিটে দারুন এক সুযোগ পেয়েছিল ম্যাচে দারুণ খেলা মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং। পাল্টা আক্রমণে উসমান দেম্বেলের ক্রসে বলটি যখন ডি ইয়ং পেয়েছিল, তখন তার সামনে ছিল শুধু পোস্ট ছেড়ে এগিয়ে আসতে থাকা ভিয়ারিয়াল গোলকিপার। কিন্তু বক্সের বাইরে থেকে চিপ করে বল জালে জড়াতে পারেননি বার্সা মিডফিল্ডার। পরে ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হলে এই ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে রোনাল্ড কোম্যানের দল বার্সেলোনা।

তবে আজ বার্সেলোনা যে জিতবে তা আগেই অনুমান করা হয়েছিল রেকর্ড বুক থেকে। আজ বার্সার মুখোমুখি হওয়ার আগে নিজেদের মাঠে লিগের ম্যাচে ২৩ ম্যাচে জয় বঞ্চিত ছিল ভিয়ারিয়াল। ৬টি করেছিল ড্র এবং হেরেছে ১৭টি ম্যাচ। আজকের ম্যাচ নিয়ে জয় বঞ্চিত থাকল ২৪টি। হারল ১৮টি। স্পেনের শীর্ষ স্তরে টানা এর চেয়ে বেশি সময় জয়হীন আর কোনো ক্লাবের বিপক্ষে কখনো ছিল না ভিয়ারিয়াল। উনাই এমেরি এখন ভিয়ারিয়ালের কোচ। আলমেরিয়া, ভ্যালেন্সিয়া, সেভিয়া, স্পার্তাক মস্কো, পিএসজির মতো ক্লাবগুলোর কোচ হিসেবে বার্সার মুখোমুখি হয়েছিল ২৬ বার। তাতে মাত্র দুইবার জিতেছিল এমেরি!

এই জয়ে ৩২ ম্যাচ খেলে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে বার্সেলোনা। ৩৩ ম্যাচ খেলে বার্সার সমান ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে রিয়াল মাদ্রিদ। সমান ৩৩ ম্যাচ খেলে ৭৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ। সমান ৩৩ ম্যাচ খেলে ৭০ পয়েন্ট নিয়ে টেবিলের চুতর্থস্থানে আছে সেভিয়া। আর সমান ৩৩ ম্যাচ খেলে ৪৯ পয়েন্ট নিয়ে ভিয়ারিয়াল আছে টেবিলের ৭ম স্থানে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত