৮ গোলের ম্যাচে গ্রানাডাকে হারিয়ে সেমিতে বার্সেলোনা

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০৯

বুধবার কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও গ্রানাডা। তবে এই কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ার শঙ্কা পেয়ে বসেছিল বার্সেলোনার। ম্যাচের ৮৮ মিনিট পর্যন্ত ২-০ গোলে এগিয়ে ছিল গ্রানাডা। কিন্তু ভীষণ রোমাঞ্চকর এই ম্যাচে দুর্দান্ত এক ‘কামব্যাক’-এর গল্প লিখেছে রোনাল্ড কোমানের দল। আঁতোয়ান গ্রিজমান ও জর্দি আলবার গোলে নির্ধারিত সময়ের মধ্যেই সমতায় ফেরে বার্সা। খেলা গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। শেষ পর্যন্ত রোমাঞ্চক এই ম্যাচে গ্রিজম্যান ও আলবার জোড়া গোলেই গ্রানাডাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে কাতালান ক্লাব বার্সেলোনা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) গ্রানাডার মাঠ লস কার্মেনেস স্টেডিয়ামে স্বাগতিকদের ৫-০ গোলে হারিয়েছে রোনাল্ড কোম্যানের শিষ্যরা। ম্যাচের নিজে জোড়া গোল করে ও আরও দুটি গোল বানিয়ে দিয়েছে ফরাসি ফরোয়ার্ড গ্রিজমান। জর্দি আলবাও করেছেন জোড়া গোল এবং একটি গোল করেছেন ফ্রেঙ্কি ডি ইয়ং।

এদিন শুরু থেকে ধাপট দেখিয়ে খেলেছে বার্সাবাহিনী। প্রথমার্ধে যেকোনো মুহূর্তে গ্রানাডা গোল হজম করতে পারত। কিন্তু ৩৩ মিনিটে উল্টো গোল হজম করে বসে বার্সেলোনা। স্বাগতিকদের হয়ে গোলটি করেন নিউক্যাসল থেকে ধারে আনা কেনেডি। পরে প্রথমার্ধে এই গোলটি শোধ না করতে পারলে ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় মেসিবাহিনী।

বিরতি থেকে ফিরে এসেই ফের এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ৪৭ মিনিটে বার্সার রক্ষণকে পেছনে ফেলে গোলটি করেন স্পেনের সাবেক স্ট্রাইকার রবার্তো সোলদাদো। এতে ২-০ গোলে পিছিয়ে পরে বার্সা।

এরপর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে বার্সাবাহিনী। গোলের অনেক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি মেসিরা। ছিটকে পড়ার শঙ্কায় পড়ে যায় বার্সা। তবে কাতালানদের ভাগ্য খুলে নির্ধারিত সময়ের শেষ দিকে। ম্যাচের ৮৮ মিনিটে হঠাৎ গোল করে বসেন গ্রিজম্যান। বলটি বানিয়ে দেন বার্সা অধিনায়ক মেসি। তার চার মিনিট পর আলবার গোলে সমতায় ফেরে বার্সেলোনা। ম্যাচের ৯০+২ মিনিটের সময় মেসির ক্রস থেকে হেড দেন গ্রিজমান, তার হেড থেকে আবারো হেডে সমতাসূচক গোল করেন জর্দি আলবা। এর আগে গ্রানাডার গোলপোস্ট কাঁপান মেসি। তাঁর দুর্ভাগ্য, বল পোস্টে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

এরপর গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ১০০ মিনিটের মাথায় বার্সাকে এগিয়ে দিয়ে নিজের জোড়া গোল পূর্ণ করেন ফরাসি ফরোয়ার্ড আঁতোয়া গ্রিজমান। কিন্তু এর ৩ মিনিট পরই সমতায় ফেরে গ্রানাডা। ম্যাচের ১০৩ মিনিটের সময় পেনাল্টি থেকে ফেদে ভিকোর গোলে আবার সমতায় ফেরে গ্রানাডা (৩-৩)।

এরপর তার পাঁচ মিনিট পরে ফের এগিয়ে যায় বার্সা। ম্যাচের ১০৮ মিনিটে মেসির ডান পায়ের শট রুখে দিয়েছিলেন গ্রানাডা গোলরক্ষক। ফিরতি বল পেয়ে গোল করেন বার্সার ডাচ্‌ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং।

তার পাঁচ মিনিট পরে বার্সা আবারো এগিয়ে যায় আলবার গোলে। ম্যাচের ১১৩ মিনিটে বক্সে জটলার মধ্য থেকে বাঁ প্রান্তে গ্রিজম্যানের বাতাসে ভাসানো পাস থেকে গোল করে দলকে ৫ নাম্বার গোলটি উপহার দিয়ে নিজের জোড়া গোল পূর্ণ করেন স্প্যানিশ লেফটব্যাক জর্দি আলবা।পরে ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ৫-৩ গোলের জয় নিয়ে সেমিফাইনালে উঠে গেছে রোনাল্ড কোম্যানের বার্সেলোন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত