দেশে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, একদিনে ১৪৩

প্রকাশ : ০১ জুলাই ২০২১, ১৯:১৪

সাহস ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৪৩ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা ধরা পড়ার পর এখন পর্যন্ত এটাই ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। আজ নিয়ে টানা পাঁচ দিন ধরে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। গত ২৭ জুন করোনায় মারা যায় ১১৯ জন। এটাই ছিল গত চার দিনের মধ্যে সর্বোচ্চ। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৪৬ জন।

একই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৮ হাজার ৩০১ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ২১ হাজার ৫৫৯ জনে।

বৃহস্পতিবার (১ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৪ হাজার ৬৬৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছে ৮ লাখ ২০ হাজার ৯১৩ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ১৪৩ জনের মধ্যে পুরুষ ৯০ জন এবং নারী ৫৩ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১০৯ জন, বেসরকারি হাসপাতালে ২৩ জন এবং বাড়িতে ১১ জন মারা যায়। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায় শূন্য থেকে ১০ বছরের একজন, ১০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব ১১ জন, চল্লিশোর্ধ্ব ১৮ জন, পঞ্চাশোর্ধ্ব ৪২ জন এবং ষাটোর্ধ্ব ৭০ জন। তাদের মধ্যে সর্বোচ্চ খুলনা বিভাগে ৪৬ জন, ঢাকায় ৩৫ জন, রাজশাহীতে ১৯ জন, চট্টগ্রামে ১৫ জন, রংপুরে ১০ জন, বরিশালে ৮ জন, সিলেটে ৭ জন এবং ময়মনসিংহে ৩ জন মারা যায়।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৫৬৬টি ল্যাবরেটরিতে ৩২ হাজার ৯২৪টি নমুনা সংগ্রহ হয় এবং ৩২ হাজার ৫৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৬ লাখ ৪০ হাজার ৯৮২টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৫ দশমিক ৯০ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ। এছাড়া রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮৯ দশমিক ০৮ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত