যুক্তরাষ্ট্র থেকে দশ লাখ টিকা পাবে বাংলাদেশ

প্রকাশ : ১১ জুন ২০২১, ১৫:১২

সাহস ডেস্ক

কোভ্যাক্স উদ্যোগের আওতায় যুক্তরাষ্ট্র থেকে দশ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা পাবে বাংলাদেশ। তবে কবে টিকা আসবে এ বিষয়ে তিনি কিছু বলেননি। শুক্রবার (১১ জুন) পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন একথা জানিয়েছেন।

এর আগে বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেছিলেন, আমরা যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছি টিকার জন্য। আমাদের দেশে প্রায় ১৫ লাখ মানুষ প্রথম ডোজ নিয়েছে এবং টিকা না পেলে তারা দ্বিতীয় ডোজ নিতে পারছে না। আমরা জরুরি ভিত্তিতে তাদের কাছে টিকা চেয়েছি।

মন্ত্রী জানান, ইতোমধ্যে ১৬৫৪ জন বাংলাদেশি বাংলাদেশের সমস্যার বিষয়ে আমেরিকান হোয়াইট হাউজে একটি পিটিশন করেছে। আমেরিকানদের বক্তব্য হলো, বাংলাদেশে এই রোগের প্রভাব কম এবং সেজন্য তারা আমাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করছে না।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র জানিয়েছেন আমাদেরকে টিকা দেবে তবে কবে দেবে সেটি এখনও বলেনি। তারা অ্যাস্ট্রাজেনেকা ও অন্যান্য টিকা কোভ্যাক্সের অধীনে দেবে।

প্রসঙ্গত, বাংলাদেশ করোনার গণটিকা শুরু করে অক্সফোর্ড উদ্ভাবিত টিকা দিয়ে। ৩ কোটি ৪০ লাখ টিকা কিনতে চুক্তি হয়েছিল ভারতীয় প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের সঙ্গে। কিন্তু ৭০ লাখ ডোজ পাঠানোর পর সিরাম আর টিকা দিতে পারেনি। এর বাইরে ভারত উপহার হিসেবে দিয়েছিল আরও ৩৩ লাখ।

অক্সফোর্ডের টিকা বাংলাদেশের আরও অন্তত ১৪ লাখ লাগবে। কারণ, যাদের সিরামের প্রথম ডোজ দেয়া হয়েছিল টিকার অভাবে তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়া যায়নি। এমন অবস্থায় বাংলাদেশকে এই টিকা দেয়ার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত