গরমে শসা খাওয়ার ৫টি উপায়

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৮:০৫

সাহস ডেস্ক

গরমের প্রকোপ থেকে আপনাকে বাঁচাতে পারে বাজারে ওঠা সব সবজি বা ফল। তবে গরমে সবচেয়ে উপকারী সবজি হচ্ছে শসা। শসা শুধু সালাদে নয়, কাঁচা খাওয়া যায় বলে তার হরেক রকমের ব্যবহার আছে।

দেখে নিন শসার দারুণ ৫টি ব্যবহার-

স্যান্ডউইচ:
সাধারণ পাউরুটিকে নিমিষেই সুস্বাদু করে তুলতে কয়েক স্লাইস শসা দিয়ে তৈরি করে নিতে পারেন স্যান্ডউইচ। এর সাথে দিতে পারেন সস, পনির, টমেটো, পেঁয়াজ ইত্যাদি।

জুস:
ওজন কমাতে বিভিন্ন ফল ও সবজির জুস বা স্মুদি এখন জনপ্রিয়। শসা দিয়েও তৈরি করে নিতে পারেন দারুণ স্বাদের স্মুদি। শসার ৯৬ শতাংশ হলো পানি এবং বাকিটুকু ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, কে, এ ও ই। শসার সাথে সেলেরি ও আপেল দিয়ে জুস তৈরি করে নিতে পারেন।

ডিটক্স ওয়াটার:
প্রতিদিন ৮ গ্লাস পানি অবশ্যই পান করতে হবে আপনার। শুধু পানি পান করতে বিরক্ত লাগলে পান করতে পারেন ডিটক্স ওয়াটার। একটি যোগ বা বড় বোতলে অর্ধেকটা শসা স্লাইস করে দিয়ে দিতে পারেন, এর সাথে দিতে পারেন লেবু, ধনেপাতা বা পুদিনা পাতা। সারারাত রেখে দিয়ে সকালে এই ডিটক্স ওয়াটার পান করতে পারেন। ওজন কমাতে ও ত্বক সুস্থ রাখতে ডিটক্স ওয়াটার দারুণ কাজ করে।

রায়তা:
রায়তা হলো দই দিয়ে তৈরি একটি খাবার যা কাবাব বা মোগলাই ডিশের সাথে খাওয়া হয়। শসা কুচি, টক দই, লবণ, গোলমরিচ ও অন্যান্য কিছু মশলা দিয়ে তা তৈরি করা হয়। রায়তা গরমে পেট ঠাণ্ডা রাখে।

পাকোড়া:
অন্যান্য সবজির মতো শসা দিয়েও পাকোড়া বা বড়া তৈরি করা যায়। শসা স্লাইস করে কেটে টুকরোগুলোকে পাকোড়ার ব্যাটারে ডুবিয়ে মুচমুচে করে ভেজে নিতে পারেন, এরপর খেতে পারেন চা বা কফির সাথে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত