রাবিতে যথাযোগ্য মর্যাদায় ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ পালিত

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩৮

সাহস ডেস্ক

‘সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ পালিত হয়েছে। 

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা একটি র‌্যালির আয়োজন করেন। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহীদ তাজ উদ্দিন আহমেদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এসে শেষ হয়। সেখানে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের তাৎপর্য, গুরুত্ব ও প্রাসঙ্গিকতা তুলে ধরে বক্তারা বলেন, সকল শিক্ষার প্রাথমিক ভিত্তিই হলো সাক্ষরতা। বর্তমানে করোনা পরবর্তী বিশ্বে দক্ষিণ এশিয়া, সাব-সাহারা অঞ্চলসহ বিশ্বব্যাপী স্কুল থেকে ঝরে পড়া রোধ , ডিজিটাল লিটারেসিতে প্রবেশের প্রস্তুতি হিসেবে এবং সচেতন পৃথিবী বিনির্মাণে দিবসটির গুরুত্ব তাৎপর্যপূর্ণ।

তারা আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে প্রথম সাক্ষরতা দিবস উদযাপন শুরু হয়। বর্তমান সরকার সেই প্রচেষ্টাকে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে দিয়েছে। ২০২২ সালের জনশুমারি মতে, বর্তমানে দেশে সাক্ষরতার হার ৭৪.৬৬ শতাংশ, যা এযাবৎ কালের মধ্যে সর্বোচ্চ বলে জানান তারা।

উল্লেখ্য, ১৯৬৬ সালের ২৬ অক্টোবর ইউনেস্কোর সাধারণ সম্মেলনের ১৪তম অধিবেশনে ৮ সেপ্টেম্বর তারিখকে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ১৯৬৭ সালে প্রথমবারের মতো দিবসটি উদযাপিত হয়। দিবসটির লক্ষ্য ব্যক্তি, সম্প্রদায় এবং সমাজের কাছে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা। সাক্ষরতা বিস্তারে আন্তর্জাতিক ফোরামের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে প্রথমবারের মতো সাক্ষরতা দিবস পালিত হয়।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত