নাজিবের বাড়ি থেকে ৩ কোটি টাকার মালামাল জব্দ

প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৬:৫৪

সাহস ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়ি থেকে ২ কোটি ৮৬ লাখ ডলার মূল্যের সরঞ্জাম জব্দ করেছে পুলিশ। শুক্রবার (২৫ মে) সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে তারা নাজিব রাজাকের বিলাসবহুল বাসভবনে তল্লাশি চালিয়ে এসব উদ্ধার করে।

এ ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে নাজিবের বাড়ি এবং অন্যান্য সাইটের পাশাপাশি কুয়ালালামপুরে অ্যাপার্টমেন্ট থেকে ঘড়ি ও অলঙ্কারের সঙ্গে ওই নগদ অর্থ উদ্ধার করা হয়। পাওয়া যায় ৪০০টিরও বেশি বিলাসবহুল ব্যাগ।

পরে সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তা অমর সিং জানান, উদ্ধার করা অর্থের মধ্যে ২৬ ধরণের মুদ্রা রয়েছে। এই অর্থের পরিমাণ ১১৪ মিলিয়ন রিঙ্গিত (২৮.৬ মিলিয়ন ডলার)। ৩৫টি ব্যাগে এই অর্থ পাওয়া যায়। অপর ৩৭টি ব্যাগে ঘড়ি ও অলঙ্কার ভর্তি। এর অর্থমূল্য পরে হিসেব করা হবে।

নাজিবের বিরুদ্ধে  অভিযোগ ৭০ কোটি ডলার আত্মসাৎ করেছেন তিনি। তার শাসনামলে মালয়েশীয় কর্তৃপক্ষ তাকে নির্দোষ ঘোষণা করলেও অন্যান্য দেশ তার  বিরুদ্ধে তদন্ত চালিয়ে যাচ্ছে। নির্বাচনের আগে বিরোধী জোটও ক্ষমতায় এলে তার বিরুদ্ধে দুর্নীতি তদন্তের প্রতিশ্রুতি দেয়। নির্বাচনে জয়ী হওয়ার পর ১০ মে  শপথ নিয়েই মাহাথিরের নেতৃত্বে বিরোধী জোট নাজিবের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পুনঃতদন্তের নির্দেশ দেয়।

মাহাথির মনে করেন, পুনরায় তদন্ত হলে আত্মসাৎ হওয়া বিপুল পরিমাণ অর্থ  উদ্ধার করা যাবে। এ কারণে নাজিবের দেশত্যাগেও নিষেধাজ্ঞা জারি করে মাহাথির সরকার। তাই শুরু হয় তল্লাশি অভিযান।

অমর  সিং বলেন, আমরা ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বসে উদ্ধারকৃত মালামালের মূল্য যাচাই করেছি। প্যাভিলিয়ন রেসিডেন্স এ জব্দকৃত অ্যাপার্টমেন্টটি নাজিব  বা তার পরিবারের কারও নয়। তবে তিনি মালিকের নামও বলেননি। অ্যাপার্টমেন্ট থেকে ২৮৪টি ডিজাইনার হ্যান্ডব্যাগ সম্বলিত বাক্স জব্দ করা হয়। নাজিবের মেয়ের বাসা থেকে উদ্ধার করা হয় ১৫০টি হ্যান্ডব্যাগ।

তিনি বলেন, আমাদের সদস্যরা অনেক ব্যাগে মালয়েশীয় রিনজিত, মার্কিন ডলার, ঘড়ি ও জুয়েলারি পান। এমন ৭২টি ব্যাগ জব্দ করা হয়েছে। বেশিরভাগ ব্যাগই হার্মেস ব্র্যান্ডের। নিশ্চিত হওয়ার জন্য ব্যাগগুলোর ছবি প্যারিসে পাঠানো হবে বলেও জানান অমর সিং।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত