স্বাস্থ্য সচেতনতায় রেড ওয়াইনের সুফল কীর্তি

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৬, ১৩:৪৪

সাহস ডেস্ক

সুরাপান নিয়ে ছুঁৎমার্গ রয়েছে অনেকেরই। ফলাও করে হোক বা চুপি চুপি, ভক্তের সংখ্যা কিন্তু একটু বেশিই। তবে এইসবের মধ্যে রেড ওয়াইনকে গুলিয়ে ফেললে চলবে না কিন্তু। স্বাদেও যেমন সে অনন্য, তেমনই রুপেও যেন চোখ ফেরানো যায়না। এমনই তার বাহার। তবে জানেন কি, রেড ওয়াইনের ছোঁয়ায় আপনি এড়িয়ে যেতে পারেন বহু সমস্যা। কি, বিশ্বাস হচ্ছে না? তাহলে একবার নীচের পয়েন্টগুলোতে চোখ বুলিয়ে নিতে পারেন চটপট।

১) মেয়েদের নিয়ে এক সমীক্ষায় জানা গিয়েছে, যাঁরা নিয়মিত একটু আধটু ওয়াইন পান করে থাকেন, তাঁদের স্মৃতিশক্তি প্রবল। তারা অনায়াসেই খুব পুরোনো কথাও অবলীলায় মনে করে বলে দিতে পারেন। ওয়াইন নাকি, রক্ত সঞ্চালনে সাহায্য করে, সাহায্য করে, স্মৃতিশক্তি ধরে রাখতে।

২) স্লিম হওয়ার জন্য প্রচুর কাঠখড় পুড়িয়েছেন, তাহলে একবার রেড ওয়াইন ট্রাই করতে পারেন। চোখ কপালে উঠল নাকি? হ্যাঁ, ঠিকই পড়েছেন। প্রতিদিন একটু করে খেলে, আপনার দেহের অতিরিক্ত মেদ ঝরার সম্ভাবনা বেড়ে যাবে অনেকখানি, কারণ শরীরের একস্ট্রা ক্যালোরি ঝরিয়ে দেয় রেড ওয়াইন।

৩) একটি ব্রিটিশ গবেষণা জানান দিচ্ছে, প্রতিদিন এক গ্লাস রেড ওয়াইন Helicobacter pylori নামের ব্যাকটিরিয়াকে শরীর থেকে দূরে সরিয়ে রাখে। ফলে, গ্যাসট্রাইটিস, আলসার, স্টম্যাক ক্যানসারের সম্ভাবনা কমিয়ে দেয়। অন্যদিকে এক স্প্যানিশ গবেষণা থেকে জানা যায়, সালমোনেলা জীবাণুকেও প্রতিরোধ করে ওয়াইন। তাই খাদ্যে বিষক্রিয়া হওয়ার সম্ভাবনাও অনেকটাই কমে যায়। সম্প্রতি অস্ট্রেলিয়ার কিছু গবেষক জানিয়েছেন, মেয়েদের জরায়ু ক্যানসারকেও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে রেড ওয়াইন।

৪) শরীরের হাড়কে আরও শক্তিশালী করে তুলতে ওয়াইন অতুলনীয়। ইস্ট্রোজেন হরমোনের কর্মক্ষমতা বৃদ্ধি করে, যা শরীরের হাড়কে করে তোলে মজবুত।

৫) হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একটি রিপোর্ট থেকে জানা যায়, ডায়াবেটিক রোগীদের জন্য রেড ওয়াইন নাকি খুবই উপকারী। আর মেয়েদের ক্ষেত্রে সেই সুফলের মাত্রা আরও বেশি।

তবে, কথায় বলে না, অতিরিক্ত যে কোনও কিছুই খারাপ। সেই বিষয়টিকে মাথায় রেখই হাতে উঠিয়ে নিতে পারেন এক গ্লাস রেড ওয়াইন। তবে সংসার এবং শরীরে যেন তা অশান্তি ডেকে না আনে, সে বিষয়ে কিন্তু নজর রাখতেই হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত