নারী ওমরাহযাত্রীদের পোশাক নিয়ে নতুন নির্দেশনা দিল সৌদি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ২২:২৮

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

নতুন ওমরাহ মৌসুমকে সামনে রেখে মক্কায় পবিত্র ওমরাহ পালন করতে যাওয়া নারীরা যে ধরনের পোশাক পরিধান করতে পারবে সেটি নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। 

শুক্রবার (১৫ সেপ্টেম্বর)  দেশটির ওমরাহ ও হজ মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) জানিয়েছে, নারীরা ওমরাহর জন্য আলংকারিক পোশাক পরিহার করে সাদাসিধে পোশাক নির্বাচন করবেন। পোশাক ঢিলেঢালা হতে হবে। পোশাক এমন হতে হবে, যা পরিধান করার পর দেহের কোনো অংশ প্রকাশিত হয় না।

মন্ত্রণালয় আরও বলেছে, ওমরাহ পালনের সময় নারীরা তাদের পছন্দ অনুযায়ী যে কোনো পোশাক পরতে পারবে। তবে সেটি অবশ্যই নির্ধারিত নিয়ম-নীতির মধ্যে হতে হবে।
 
এদিকে, জমজম কূপের পানি নিয়ে মুসল্লিদের জন্য নতুন করে নির্দেশনা জারি করা হয়েছে। মূলত পবিত্র দুই মসজিদের মুসল্লিদের জমজমের পানি গ্রহণ ও পাত্র থেকে পান করার ক্ষেত্রে কিছু নির্দেশনা মেনে চলার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।
  
সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে জারি করা ওই নির্দেশনায় জমজমের পানি গ্রহণ ও পান করার সময় অন্য মুসল্লিদের সঙ্গে ধাক্কাধাক্কি এড়িয়ে চলা, পরোপকারের অনুশীলন ও প্রবীণ ব্যক্তিদের অগ্রাধিকার দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এরআগে কোনো পুরুষ অভিভাবক বা ‘মাহরাম’ ছাড়াই গত বছর থেকে ওমরাহ পালনের অনুমতি দিয়ে আসছে সৌদি সরকার। তবে এ ক্ষেত্রে মানতে হয় একটি শর্ত। তা হলো একটি দলের অংশ হিসেবে পবিত্র ওমরাহ পালনে যেতে হয় নারীদের।

সূত্র: গালফ নিউজ
 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত