করোনায় আক্রান্ত উগান্ডার প্রেসিডেন্ট মুসেভেনি

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১০:৩৬

আন্তর্জাতিক ডেস্ক
উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি (ফাইল ছবি)

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উগান্ডার প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি। তবে তিনি সুস্থ আছেন এবং চিকিৎসার পাশাপাশি তিনি তার দায়িত্বপালন চালিয়ে যাবেন।

উগান্ডার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার (৮ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

উগান্ডার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্থায়ী সচিব ডায়ান অ্যাটওয়াইন বুধবার টুইটারে বলেছেন, ‘আজ ... প্রেসিডেন্ট কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষায় পজিটিভ হয়েছেন। হালকা ফ্লু-এর মতো লক্ষণ দেখা দেওয়ার পর তিনি এই ভারইরাসে আক্রান্ত বলে শনাক্ত হন। তবে তিনি ভালো আছেন এবং এসওপি নীতিগুলো মেনে স্বাভাবিকভাবে তার দায়িত্ব পালন চালিয়ে যাচ্ছেন।’

এর আগে বুধবার পার্লামেন্টে দাঁড়িয়ে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর ৭৮ বছর বয়সী মুসেভেনি প্রথম ইঙ্গিত দেন যে, তিনি হয়তো কোভিডে সংক্রামিত হয়েছেন। তিনি বলেন, সকালে তিনি সামান্য ঠান্ডা লাগার মতো অনুভব করেছিলেন এবং পরে এই কারণে তিনি কোভিড পরীক্ষা করানোর কথা চিন্তা করেন।

সেসময় তিনি আরও বলেছেলেন, তার করা তিনটি কোভিড পরীক্ষার মধ্যে দু’টির ফল নেগেটিভ এসেছে এবং তিনি অন্যটির ফলাফলের জন্য অপেক্ষা করছেন।

মুসেভেনি পার্লামেন্টে তার সাথে থাকা ফার্স্ট লেডি জ্যানেট মুসেভেনির কথা উল্লেখ করে বলেন, ‘সুতরাং আমি করোনার সন্দেহভাজন রোগী এবং তাই আমি এখানে দাঁড়িয়ে আছি। আর এই কারণেই আপনি আমাকে মামার সাথে আলাদা গাড়িতে আসতে দেখেছেন।’

রয়টার্স বলছে, করোনাভাইরাস মহামারির মধ্যে উগান্ডায় আফ্রিকার সবচেয়ে কঠিন নিয়ন্ত্রণ ব্যবস্থা জারি ছিল। এর মধ্যে কারফিউ, ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সীমান্ত বন্ধ রাখাসহ অন্যান্য পদক্ষেপও অন্তর্ভুক্ত ছিল।

তবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে আফ্রিকার এই দেশটি পুনরায় সম্পূর্ণরূপে উন্মুক্ত হয়।

প্রেসিডেন্ট ইওওয়েরি মুসেভেনি আগেই করোনার টিকা নিয়েছিলেন এবং মহামারী চলাকালীন তাকে সর্বদা মাস্ক ব্যবহার করতে দেখা যেত। এছাড়া করোনার মধ্যে সবসময় তিনি সামাজিক দূরত্ব বজায় রেখে তার অফিসিয়াল দায়িত্ব পালন করতেন বলেও জানিয়েছে রয়টার্স।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত