ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৩

সাহস ডেস্ক

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস সংস্থা গ্যাজপ্রম পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে। ফের চালুর ব্যাপারে কোন সময়সীমা জানায়নি সংস্থাটি। ইউরোপীয় ইউনিয়ন ভূক্ত দেশগুলোর শঙ্কার মধ্যেই এমন সিদ্ধান্ত নিল দেশটি। 

তবে সিদ্ধান্তটি এমন সময়ে নেয়া হল যখন রাশিয়ার উপরে  জি-৭ ভূক্ত দেশগুলো রাশিয়ার উপরে  তেলের দামের সীমা আরোপ  করতে সম্মত হয়। অন্যদিকে গ্যাজপ্রম বলেছে যে, একটি লিক সনাক্ত হওয়ার পরে সরবরাহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। তারা বলেছে যে, মেরামত সম্পূর্ণরূপে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত পাইপলাইন পুনরায় চালু হবে না।

কারিগরি ত্রুটি ঠিক করতে গত বুধবার নর্ড স্ট্রিম ১ পাইপলাইনে  তিনদিনের জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে গ্যাজপ্রম। শনিবার (৩ সেপ্টেম্বর) পুনরায় গ্যাস সরবরাহ স্বাভাবিক হওয়ার নির্দিষ্ট তারিখ ছিল। কিন্তু নতুন কারিগরি ত্রুটির কথা বলে অনির্দিষ্টকালের জন্য গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে গ্যাজপ্রম।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের কারণে রাশিয়ার উপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলো। বিপরীতে রাশিয়াও ইউরোপে গ্যাস সরবরাহ তুলনামূলক অনেক কমিয়ে দেয়। গত জুলাই মাসে পাইপলাইনটি ঠিক করার জন্য ১০দিন গ্যাস সরবরাহ বন্ধ করে রাশিয়া। রাশিয়ার মতে, পাইপলাইনে কারিগরি ত্রুটির কারণে মাত্র ২০ শতাংশ গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে।

ইউরোপের নেতৃবৃন্দের আশঙ্কা, রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করলে গ্যাসের দাম আরও কয়েকগুণ বৃদ্ধি পেতে পারে। গত কয়েক মাসে ইউরোপে গ্যাসের দাম ৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধি পেতে থাকলে ইউরোপে বিশেষত আগামী শীতকালে জীবনযাপনের ব্যয় কয়েকগুণ বৃদ্ধি পাবে। এর ফলে সরকারগুলোকে বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে হবে।

নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটির মাধ্যমে রাশিয়ার সেন্ট পিটার্সবাগ উপকূল থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে উত্তর-পূর্বাঞ্চলের জার্মানিতে গ্যাস সরবরাহ করা হয়। এ পাইপলাইনটির দৈর্ঘ্য এক হাজার ২০০ কিলোমিটার (৭৪৫ মাইল)। ২০১১ সালে নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি চালু করা হয়। এ পাইপলাইন দিয়ে প্রতিদিন সর্বোচ্চ ১৭০মি কিউবিক মিটার গ্যাস রাশিয়া থেকে ইউরোপে সরবরাহ করা সম্ভব হয়। সূত্র: দ্য গার্ডিয়ান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত