শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন রনিল বিক্রমাসিংহে

প্রকাশ : ১২ মে ২০২২, ১৭:৫৮

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। ধারণা করা হচ্ছে বৃহস্পতিবার (১২ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটের দিকে তাঁকে শপথবাক্য পাঠ করাবেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ইউএনপি এ তথ্য নিশ্চিত করেছে বলে লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে।

জাতির উদ্দেশ্যে প্রেসিডেন্টের ভাষণের পর এই সিদ্ধান্ত আসলো। বুধবার (১১ মে) বিক্রমাসিংহের সাথে রুদ্ধদ্বার বৈঠক করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের পর প্রধানমন্ত্রী পদ নিয়ে বেশ জল্পনা-কল্পনা চলছিল দেশটিতে।

জানা গেছে, শপথ গ্রহণ শেষে তিনি কলম্বোর একটি মন্দিরে যাবেন। এরপর প্রধানমন্ত্রী হিসেবে কার্যক্রম শুরু করবেন তিনি। প্রেসিডেন্ট গোতাবায়া নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিলেও দেশটির চলমান অচলাবস্থা কাটছে না বলে ধারণা করা হচ্ছে। কারণ, বিরোধী দলগুলো ঘোষণা দিয়েছে যে, প্রেসিডেন্টের পদত্যাগ ছাড়া জাতীয় ঐক্যের সরকারে যোগ দেবেনা তারা।

কয়েক মাস ধরে খাবার, জ্বালানি ও ওষুধের তীব্র সংকটে পড়েছে দেশটি। ব্যাপকভাবে মূল্যস্ফীতি বেড়েছে, চলছে বিদ্যুৎ-বিভ্রাট। ঋণের চাপ আর বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করে। এ পরিস্থিতিতে সরকার পতনের দাবিতে এক মাসেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভের জেরে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

সাহস২৪.কম/এএম/এমআর/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত