লিবিয়ার উপকূলে পাঁচ শতাধিক বাংলাদেশি আটক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২২, ১৫:৫৬

সাহস ডেস্ক

ভূমধ্যসাগর উপকূল থেকে পাঁচ শতাধিক বাংলাদেশিকে আটক করেছে লিবিয়া পুলিশ। লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামীম উজ জামানের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানায় ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগ।

প্রতিবেদনে জানানো হয়েছে, ইউরোপে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়ার সময় গত ২৩ এপ্রিল ত্রিপোলির পূর্ব উপকূলীয় এলাকা থেকে আটক করা হয় তাদের।

শামীম উজ জামান বলেন, লিবিয়ার পুলিশ প্রাথমিকভাবে ৫০০ জন বাংলাদেশিকে আটকের কথা জানিয়েছে। তবে, এ পর্যন্ত তারা ২৪০ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন। এটা এখন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে বলেও জানান তিনি। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, গত তিন মাসে পাঁচ শতাধিক বাংলাদেশিকে সাগর থেকে উদ্ধার করে দেশে ফেরত পাঠানো হয়েছে।

২০১৬ সালে এক দিনে সাগর থেকে ছয় শতাধিক অভিবাসনপ্রত্যাশী বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছিল। তারপর একদিনে এত বাংলাদেশিকে আটকের ঘটনা এটাই প্রথম। প্রতিবেদনে জানা যায়, ২০২০ সালে দালালদের এক বন্দিশালায় ২৬ জন অভিবাসনপ্রত্যাশীকে গুলি করে হত্যার ঘটনার পর এ পথে অবৈধ অভিবাসীদের যাতায়াত কিছুটা কমেছিলো। এছাড়া মহামারীর দুই বছরে অনেকটাই বন্ধ ছিল। কোস্ট গার্ডের বরাত দিয়ে লিবিয়ার সংবাদমাধ্যম জানায়, এক সময় ত্রিপোলির পশ্চিম উপকূল ব্যবহার করে সাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা করত অবৈধ অভিবাসীরা। যুদ্ধবিদ্ধস্ত লিবিয়ায় চার বছরেরও বেশি সময় নিষিদ্ধ ছিল বাংলাদেশিদের ভ্রমণ। চলতি বছরের শুরুতে প্রত্যাহার করে নেওয়া হয় সেই নিষেধাজ্ঞা। এখন অনেকেই আবার লিবিয়ায় যাচ্ছেন কাজের ভিসা নিয়ে। কিন্তু লিবিয়া যাওয়ার পর অনেকেই সাগর পাড়ি দিয়ে যাওয়ার চেষ্টা করেন ইউরোপে।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত