রায়ের অপেক্ষায় সু চির দূর্নীতির মামলা

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২২, ১৬:৫২

সাহস ডেস্ক

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগে হওয়া এক মামলার রায় সোমবার (২৫ এপ্রিল) হতে পারে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন।

ইয়াঙ্গুনের সাবেক মুখ্যমন্ত্রী ফিও মিন থেইনের কাছ থেকে প্রায় ৬ লাখ ডলার ও সাড়ে ১১ কেজি স্বর্ণ ঘুষ নেওয়ার অভিযোগে হয়েছিল এই মামলা। স্থানীয় সময়ে এদিন দুপুরে হওয়ার সম্ভাবনা রয়েছে এ মামলার রায়। যাতে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে এক সময়ের দাপুটে নেত্রী অং সান সু চি।

এ ছাড়া তার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। সেনা অভ্যুত্থানের পর দেশটিতে সময়ে সময়ে চলে বিক্ষোভ ও জান্তার দমনপীড়ন। এসব যজ্ঞে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। গ্রেপ্তার হয়েছে অনেকে। ক্ষমতা হারানোর পর গ্রেপ্তার হন নোবেল বিজয়ী সু চি। উসকানি ও দুর্নীতি থেকে শুরু করে নির্বাচনি ও রাষ্ট্রীয় গোপনীয় আইন লঙ্ঘনসহ নানা অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে তাকে। রয়টার্সের বরাতে জানা যায়, এসব অভিযোগ প্রমাণিত হলে সব মিলিয়ে তার দেড় শ বছরের কারাদণ্ডও হতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে মিয়ানমারের ক্ষমতা হাতে পায় জান্তা সরকার। স্টেট কাউন্সিলর অং সান সু চি ছাড়াও ওই সময় গ্রেপ্তার করা হয় তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাসহ অনেককে। সোমবারের রায়ের উপর অনেকটা বোঝা যাবে জান্তার আক্রোশ আসলে কোন দিকে মোড় নিবে- বলে মনে করছেন অনেকেই।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত