ইউক্রেনের দুই শহরে যুদ্ধ বিরতি ঘোষণা

প্রকাশ : ০৫ মার্চ ২০২২, ১৬:২০

সাহস ডেস্ক

বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে যাওয়ার জন্য ইউক্রেনের দুই শহর মারিউপোল ও ভোলনোভখায় সাময়িকভাবে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। একে 'হিউম্যানিটারিয়ান করিডোর' বলে তারা বর্ণনা করেছে। বেলারুশে রুশ ও ইউক্রেনীয় প্রতিনিধিদলের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

ইউক্রেনের পক্ষ থেকে যুদ্ধ বিরতির বিষয়টি নিশ্চিত করেছে দোনেৎস্ক অঞ্চলের সামরিক প্রশাসন। সামরিক প্রশাসনের প্রধান পাভলো কিরিলেঙ্কো জানিয়েছেন, স্থানীয় সময় সকাল নয়টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। এখন কীভাবে বেসামরিক মানুষজনকে সরিয়ে নেওয়া যায়, তারা সেই পরিকল্পনা নিয়ে কাজ করছেন।

মারিওপোল এবং ভলনোভাখা শহরে মস্কোর স্থানীয় সময় সকাল ১০টা (বাংলাদেশ সময় দুপুর একটা) থেকে এই বিরতি কার্যকর হবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যমে বলা হয়েছে, বেসামরিক মানুষজনকে নিরাপদে সরে যেতে দেওয়ার জন্য এই সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে ইউক্রেনের কর্তৃপক্ষের সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সমঝোতা হয়েছে।

শহর অবরুদ্ধ করে রাখার প্রেক্ষাপটে এর আগে মারিওপোলের মেয়র ভিডিয়াম বোইচেঙ্কো একটি 'হিউম্যানিটারিয়ান করিডোর' ঘোষণা করার জন্য আহ্বান জানিয়েছিলেন। রাশিয়ার সেনাদের হামলাকে তিনি 'নিষ্ঠুর হামলা' বলে বর্ণনা করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত