চীনের জাতীয় পাঠ্যক্রমে যুক্ত হচ্ছে 'শি জিন পিং চিন্তাধারা'

প্রকাশ : ২৫ আগস্ট ২০২১, ১৮:২৮

সাহস ডেস্ক

শিক্ষার্থীদের মধ্যে 'মার্কসবাদী বিশ্বাস প্রতিষ্ঠা' করতে জাতীয় পাঠ্যক্রমে 'শি জিনপিং চিন্তাধারা' অন্তর্ভুক্ত করবে চীন। গতকাল মঙ্গলবার (২৪ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত নতুন নির্দেশিকায় এ তথ্য জানিয়েছে শি জিন পিং সরকার।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, 'নতুন যুগে চীনা কেন্দ্রীক সমাজতন্ত্রিক চিন্তাভাবনা' প্রাথমিক বিদ্যালয় স্তর থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়ানো হবে।

নির্দেশনায় বলা হয়, পার্টির কথা শোনার এবং পালন করার সংকল্প এবং দেশপ্রেমের অনুভূতি গড়ে তোলার লক্ষ্যে নতুন শিক্ষাদানের উপকরণগুলিকে শক্তিশালী করার এ পদক্ষেপ গ্রহন হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালে ক্ষমতায় আসে শি জিন পিং সরকার। এর পর থেকেই ব্যবসা, শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ সমাজের সকল ক্ষেত্রে ক্ষমতাসীন 'চীনা কমিউনিস্ট পার্টি'র ভূমিকা জোরদার করার চেষ্টা করেছেন চীনা প্রেসিডেন্ট।

২০১৮ সালেই 'নতুন যুগে চীনা কেন্দ্রীক সমাজতন্ত্রিক চিন্তাভাবনা' বিষয়ে আনুষ্ঠানিকভাবে দেশের সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছিল 'শি জিনপিং চিন্তাধারা'।

চীনা জনগণের ঐক্যকে শক্তিশালী করতে পার্টি এবং নিজের নেতৃত্বকে সমৃদ্ধ এবং তৃণমূলে পৌছে দেওয়ার বিষয়ে চলতি বছরের জুলাই মাসে উদযাপিত কমিউনিস্ট পার্টির শতবর্ষ উপলক্ষে এক ভাষণে শি জিন পিং প্রতিশ্রুতি দিয়েছিলেন।

তথ্যসূত্র-রয়টার্স

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত