দ্রুতই তালেবানদের দখলে যাচ্ছে কাবুল

প্রকাশ : ১৫ আগস্ট ২০২১, ১১:২৩

সাহস ডেস্ক

মুখে বন্ধুত্বের কথা বললেও আফগানিস্তান নিজ দেশের সেনা ফিরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরফলে আগ্রাসী হয়ে উঠেছে জঙ্গিগোষ্ঠী তালেবান। একের পর এক প্রাদেশিক রাজধানী ও শহর নিয়ন্ত্রণ নিতে শুরু করেছে। এর ফলে দেশটির রাজধানী কাবুল বাদে সব গুরুত্বপূর্ণ শহর তালেবানের দখলে চলে গেছে। ইতোমধ্যে দেশটির দুই-তৃতীয়াংশের নিয়ন্ত্রণ তালেবানদের হাতে।

কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা জানিয়েছে, কাবুলের আরও কাছাকাছি পৌঁছে গেছে তালেবানরা। শুক্রবার রাতে কাবুল থেকে ৫০ কিলোমিটার দূরের লোগার প্রদেশ দখল করে নেয় তারা। এ সময় খুব বেশি প্রতিরোধের মুখোমুখি হতে হয়নি তালেবানদের। হেরাত এবং কান্দাহার দখলসহ সম্প্রতি দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টি নিয়ন্ত্রণ করছে তালেবান।

সর্বশেষ আজ রবিবার সকালে জালালাবাদের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এর আগে গতকাল শনিবার উত্তরাঞ্চলের শহর মাজার-ই-শরিফ-এর দখল নেয় তালেবান। উত্তর আফগানিস্তানের এই শহরটিতেই শক্ত নিয়ন্ত্রণ ছিল আফগান সরকারের। তালেবানবিরোধী ঘাঁটি হিসেবে পরিচিত শহর মাজার-ই-শরিফ বেহাত হওয়ায় আফগান সরকার বেশ বড় ধরনের একটি ধাক্কা খায়। এবার জালালাবাদের নিয়ন্ত্রণ হারিয়ে তা চূড়ান্ত পর্যায়ে চলে গেল।

মাজার-ই-শরিফের গুরুত্বপূর্ণ দুই মিলিশিয়া নেতা আত্তা মোহাম্মদ নূর ও আব্দুর রশিদ দোস্তুম পালিয়েছেন বলে জানা গেছে। একই সঙ্গে আফগান সেনা বাহিনীর গাড়িবহর মাজার-ই-শরিফ ছেড়ে গেছে।

এদিকে, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত আজ রবিবার আফগানিস্তান ছাড়ার কথা রয়েছে। ব্রিটিশদের নিরাপদে আফগানিস্তান থেকে ফিরিয়ে আনতে ৬০০ সেনা পাঠিয়েছে যুক্তরাজ্য সরকার।

আশঙ্কা করা হচ্ছে, তালেবান খুবই অল্প সময়ের মধ্যে রাজধানী কাবুলে হামলা চালাতে পারে। আফগান সরকার যেকোনো কাবুলের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে চাইবে। ফলে সেখানে ব্যাপক সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। ঘরবাড়ি ছেড়ে নিরাপদে আশ্রয় নিয়েছে বহু মানুষ। এ ছাড়া গত কয়েক দিনে আফগানিস্তানের বিভিন্ন শহর থেকে নিরাপদ ভেবে অনেকেই রাজধানী কাবুলে আশ্রয় নিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত