জাপানে ৬.৮ মাত্রার প্রবল ভূমিকম্প

প্রকাশ : ০১ মে ২০২১, ১৩:৫৬

সাহস ডেস্ক

জাপানের উত্তর-পশ্চিম উপকূলে ৬ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। বাংলাদেশ সময় শনিবার (১ মে) সকাল সাড়ে ৭টার দিকে ভয়াবহ এ কম্পনে কেঁপে ওঠে দেশটি। এর উৎপত্তিস্থল ছিল ইশিনোমাকি শহর থেকে ৩৮ কিলোমিটার দূরে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য নিশ্চিত করেছে।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, এখনো সুনামির কোনো সতর্কতা জারি হয়নি। এ ছাড়া তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি।

অবশ্য জাপান আবহাওয়া সংস্থার বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৬। এতে রাজধানী টোকিওর ভবনগুলোও কেঁপে উঠেছিল।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানায়, মিয়াগি শহরের ইশিনোমাকি উপকূলে প্রশান্ত মহাসাগরের ৪৭ কিলোমিটার গভীরে ছিল এ ভূমিকম্পের উৎপত্তিস্থল। ওই এলাকার কাছেই আরেক কেন্দ্র থেকে ২০১১ সালের ভয়াবহ ভূমিকম্পটি সৃষ্টি হয়েছিল, যার ফলে সৃষ্ট সুনামিতে ১৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। খবর-বার্তা সংস্থা এএফপি।

ভূমিকম্পের ফলে ভুক্তভোগী অঞ্চলগুলোতে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। তবে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। তাৎক্ষণিকভাবে হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি।

জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে প্রচারিত এক ভিডিও ফুটেজে দেখা যায়, ভূমিকম্পে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় সেন্দাই শহরে একটি ভবন ভয়াবহভাবে দুলছে। এমনকি কম্পনের কেন্দ্রস্থল থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে টোকিওতেও অনুভূত হয়েছে এর রেশ।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি অবস্থিত ওনাগাওয়া পারমাণবিক কেন্দ্র। তবে কম্পনের কারণে সেখানে কোনো সমস্যা তৈরি হয়নি বলে জানিয়েছে পরিচালনা কর্তৃপক্ষ।

ভূমিকম্পের জেরে বন্ধ রয়েছে জাপানের উত্তরাঞ্চলীয় বুলেট ট্রেন সেবা। সেটি আবার কখন চালু হবে তা এখনো নিশ্চিত নয়।

গত কয়েক মাসের মধ্য জাপানে বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গত মার্চে সেখানে ৭ দশমিক ২ মাত্রার প্রবল কম্পন অনুভূত হয়েছিল। ফেব্রুয়ারিতেও আঘাত হেনেছিল একই মাত্রার আরেকটি ভূমিকম্প। ২০১১ সালে দেশটিতে আঘাত হানা ৯ মাত্রার কম্পন ইতিহাসেই অন্যতম শক্তিশালী ভূমিকম্প হিসেবে বিবেচিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত