ভারতে জরুরি ব্যবহারে বিশেষজ্ঞদের সুপারিশ পেল অক্সফোর্ডের টিকা

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২১, ২১:২০

সাহস ডেস্ক

বছরের প্রথম দিনেই সুখবর পেলেন ভারতবাসী। ভারতের পুনে শহরের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘কোভিশিল্ড’ টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা।

সরকারি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, এবার বিশেষজ্ঞদের এই সুপারিশ বিবেচনার জন্য পাঠানো হবে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে। ডিসিজিআইয়ের চূড়ান্ত অনুমোদন ছাড়া ভারতে কোনো ওষুধ বা টিকার ব্যবহার বা প্রয়োগ করা যায় না।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে ভারতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ায় (এসআইআই) প্রস্তুত হচ্ছে করোনা প্রতিষেধক ‘কোভিশিল্ড’। যুক্তরাজ্য ও আর্জেন্টিনা এই টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, সিডিএসসিওর ছাড়পত্র পাওয়ায় এখন বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্য ভারতের নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেলের দফতরে (ডিসিজিআই) পাঠানো হবে।

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে ছাড়পত্র পেলে এ মাস থেকেই ভারতে করোনা টিকা দেয়ার কাজ শুরু করতে চায় কেন্দ্র।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার তিন কোটি ডোজ কিনতে ইতোমধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় তৈরি কোভিশিল্ড ভারতে তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। ভারত বায়োটেক আইসিএমআরেরর সঙ্গে যৌথভাবে তৈরি করছে কোভ্যাক্সিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত