কোভিড মোকাবিলায় কোটিপতিদের কর আরোপ আর্জেন্টিনার

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২০, ১৫:২৮

সাহস ডেস্ক

চলমান করোনাভাইরাস মহামারিতে আর্জেন্টিনা সরকার চিকিৎসা ও ত্রাণের জন্য অর্থ সংগ্রহে দেশটির ধনী ব্যক্তিদের জন্য নতুন কর আইন পাস করেছে। ‘মিলিয়নিয়ার ট্যাক্স’ নামের আইনটি গত শুক্রবার ৪২-২৬ ভোটে পাস করেছেন দেশটির সিনেটররা। এর আওতায় যাঁদের সম্পদের মূল্য ২০ কোটি পেসোর (২০ কোটি ৭০ লাখ টাকা প্রায়) বেশি হবে, তাঁদের কর দিতে হবে।

দেশটিতে ২০ কোটি পেসোর বেশি সম্পদ রয়েছে—এমন মানুষের সংখ্যা ১২ হাজারের বেশি।

ইতিমধ্যে আর্জেন্টিনায় করোনা শনাক্তের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। দেশটিতে করোনাভাইরাসে প্রায় ৪০ হাজার মানুষ মারা গেছেন।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারিতে কঠিন বিপর্যয়ের মুখে পড়া দেশগুলোর মধ্যে অন্যতম আর্জেন্টিনা। মাত্র সাড়ে চার কোটি জনসংখ্যার দেশ হলেও গত অক্টোবর মাসে বিশ্বের পঞ্চম দেশ হিসেবে ১০ লাখ করোনা শনাক্তের রেকর্ড হয় আর্জেন্টিনায়।

আর্জেন্টিনায় লকডাউন পরিস্থিতির কারণে অর্থনীতিও বিপর্যস্ত হয়ে পড়েছে।

বেকারত্ব, উচ্চ দারিদ্র্যের মাত্রা এবং বিশাল ঋণের বোঝা বইতে হচ্ছে দেশটিকে। ২০১৮ সাল থেকে দেশটিতে মন্দা চলছে।

আর্জেন্টিনার কোটিপতি কর আইনটির একজন লেখক বলেছেন, নতুন কর ১ শতাংশেরও কম মানুষকে প্রভাবিত করবে। দেশের মধ্যে থাকা সম্পদের ক্ষেত্রে ৩ দশমিক ৫০ শতাংশ হারে এবং দেশের বাইরে থাকা সম্পদের ক্ষেত্রে ৫ দশমিক ২৫ শতাংশ হারে কর দিতে হবে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কোটিপতি কর সংগ্রহের পর সে অর্থের ২০ শতাংশ চিকিৎসা সরঞ্জাম কেনা, ২০ শতাংশ ছোট ও মাঝারি ব্যবসাগুলোর জন্য ত্রাণ, ২০ শতাংশ শিক্ষার্থীদের জন্য বৃত্তি, ১৫ শতাংশ সামাজিক উন্নয়ন ও বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাসের উদ্যোগে খরচ করা হবে।

দেশটির বিরোধী দলগুলো বলছে, অতিরিক্ত কর আদায় করলে বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত হবে। কারণ, এ কর এককালীন নয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত