করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ১০ লাখ ৮০ হাজার ছাড়িয়ে

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২০, ১২:৫৬

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসে (কভিড-১৯) বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ১০ লাখ ৮০ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় দুই কোটি ৬২ লাখ মানুষ।

মঙ্গলবার (১৩ অক্টোবর) জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৭ লাখ ৪৫ হাজার ৯৪২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭৯ হাজার ৯৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৬১ লাখ ৯৭ হাজার ৮৫৫ জন।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রায় ৮০ লাখ রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ২ লাখ ১৯ হাজারের বেশি লোক। মৃতের তালিকায় দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। দেশটিতে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। শনাক্ত হয়েছে প্রায় ৫১ লাখ। আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরেই লাতিন আমেরিকার দেশটির অবস্থান। এক লাখ ৯ হাজার ১৮৪ মৃত্যু নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে ৭১ লাখ ২০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৩ হাজার ৯৪৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ ২১ হাজার ৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত ৮২৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৮৩০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৬৯০ জন।

প্রসঙ্গত, ডিসেম্বরের শেষে চীনের উহান থেকে এই করোনাভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটির কোনো ভ্যাকসিন বা টিকা নাই। যদিও রাশিয়া একটি টিকা আবিষ্কার করেছে, যেটি নিয়ে সন্দেহ প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল।

বিজ্ঞানীরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন যত দ্রুত সম্ভব টিকা বাজারে আনতে। এর মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, মার্কিন ওষুধ কোম্পানি পাইজারের গবেষকদের আবিষ্কৃত টিকা বেশ আশা জাগিয়েছে বিশ্বজুড়ে। কয়েকটি টিকা শেষ পর্যায়ে আছে। এ বছরের শেষ কিংবা আগামী বছরের শুরুর দিকে সাধারণের জন্য করোনা টিকা বাজারে চলে আসবে বলে ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত