ভারতে ১৪ দিন বাড়লো লকডাউনের মেয়াদ

প্রকাশ : ০২ মে ২০২০, ০৩:৪৪

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভারতে চলমান লকডাউন ৪ মে শেষ হওয়ার কথা থাকলেও তার আরও দুই সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তৃতীয় দফায় লকডাউন মেয়াদ আরও ১৪ দিন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত কার্যকর করার ঘোষণা দিয়েছে দেশটি।

শুক্রবার (১ মে) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০০৫ অনুযায়ী এ বিষয়ে একটি আদেশ জারি করেছে।

নতুন করে আরোপিত এই ১৪ দিনের লকডাউনের সময় কোন কোন ক্ষেত্রে কী ধরনের কার্যকলাপ শিথিল করা হয়েছে, তা নিয়ে কেন্দ্র থেকে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ঝুঁকির মাত্রা অনুযায়ী দেশটির জেলাগুলোকে লাল, সবুজ ও কমলা-এ তিনটি অঞ্চলে ভাগ করা হয়েছে। এর ভিত্তিতে লকডাউনের সময় বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য ভারতীয় সেনাবাহিনী নতুন একটি দিকনির্দেশনা প্রকাশ করেছে।

নির্দেশনায় সবুজ ও কমলা অঞ্চলে থাকা জেলাগুলোতে চলাচলের ক্ষেত্রে উল্লেখযোগ্য শিথিলতা দেখানো হয়েছে। যেসব জেলায় এখন পর্যন্ত বা গত ২১ দিনের মধ্যে নিশ্চিত করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি সেগুলো সবুজ অঞ্চলে পড়েছে। আর বর্তমানে মোট আক্রান্ত, সংক্রমণ দ্বিগুণ হওয়ার হার, পরীক্ষা বৃদ্ধি ও নজরদারির ফলাফলের ওপর ভিত্তি করে কিছু জেলাকে লাল অঞ্চলে রাখা হয়েছে। যে জেলাগুলো লাল বা সবুজ অঞ্চলের মাঝে নেই সেগুলো থাকছে কমলাতে।

বিভিন্ন জেলাকে লাল, সবুজ ও কমলা অঞ্চলে রাখার তথ্য প্রতি সপ্তাহে বা প্রয়োজনে আরও আগে হালনাগাদ করা হবে এবং তা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে জানাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত